Header Image

শিক্ষার মানোন্নয়ন হলে ভবনের উন্নয়ন নেই ত্রিশালের কাজির শিমলা নজরুল উচ্চ বিদ্যালয়ে।

 

আরিফ রববানীঃ

জাতীয় কবি কাজীয় নজরুল ইসলামের স্মৃতি বিজরিত এলাকা ত্রিশালের কাজির শিমলা গ্রামে প্রতিষ্ঠিত অনন্য সৃষ্টি, শতাব্দীর নীরব স্বাক্ষী প্রাচীনতম ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ কাজির শিমলা নজরুল উচ্চ বিদ্যালয় কে ঘিরে রয়েছে পুরো কাজির শিমলাবাসীর স্বপ্ন। ১৯৩৯ ইং সালে জাতীয় কবির স্মৃতিকে অবিস্মরণীয় করে রাখতে মরহুম উমেদ আলী মন্ডল নামক একজন শিক্ষানুরাগী বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। বর্তমানে বিদ্যালয়টিতে প্রায় ৭০০ জন শিক্ষার্থী রয়েছে। ১৮জন মেধাবী শিক্ষক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছেন।

প্রাচীন এই বিদ্যালয়ের একজন দক্ষ ও মেধাবী প্রধান শিক্ষক আবু মনসুর মোয়াফফিক। শিক্ষক হিসাবে এই বিদ্যালয়ের প্রতি তার রয়েছে অফুরন্ত ভালোবাসা ও দায়বদ্ধতা ,এবং জীবনের শেষ সময় পর্যন্ত থাকবে বলে তিনি মনে প্রাণে বিশ্বাস করেন।
বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন, বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের দিন-রাত শ্রম দিচ্ছেন তিনি । বিদ্যালয়ের উন্নয়ন , শিক্ষার্থীদের কল্যাণ ও তাদের প্রতি ভালবাসাই প্রধান শিক্ষকের একমাত্র লক্ষ্য। এই অভিপ্রায়ে তিনি একজন প্রধান শিক্ষক হিসেবে তিনি বিদ্যালয় ও শিক্ষক/শিক্ষার্থীদের যেকোন সমস্যা সমাধানে সর্বদায় ভুমিকা রাখেন। যার ফলে এর মনোরম ও নিরিবিলি পরিবেশ দিন-দিন কাজির শিমলাসহ আশে-পাশের এলাকাবাসীকে মুগ্ধ করছে। নিয়মিত ক্লাশ চললেও ভিতরে না গেলে বুঝা কষ্ট যে বিদ্যালয়ে ক্লাশ চলছে।

প্রধান শিক্ষক আবু মনসুর মোয়াফফিক তার মেধাকে কাজে লাগিয়ে তিনি শিক্ষার মান উন্নয়নে দিন-রাত নিজের আরামকে হারাম করে কাজ করে চলছেন, কারণ তিনি মনে করেন দেশের উন্নয়নে বর্তমান সরকারের সফল প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে উন্নত ও ডিজিটাল বাংলাদেশ গঠনে যে পরিকল্পনা নেওয়া হয়েছ তা শিক্ষার উন্নয়ন ছাড়া সম্ভব নয়। যে দেশের জাতি যত শিক্ষিত-সে দেশ তত উন্নত আর তাই তিনি উন্নয়নের জন্য সরকারের ঘোষিত ভিশন-৪১ বাস্তবায়নে শিক্ষার গুনগত মান বৃদ্ধি করতে দিন-দিন শিক্ষার্থীদের নিয়মিত লেখা-পড়ার খোজ নিতে এই হারকাপানো শীতে মানুষ যখন ঘর থেকে বের হতে পারছেন না,সেই শীত আর ঘন কুয়াসা উপেক্ষা করে তিনি প্রতি রাতেই প্রত্যেকটি শিক্ষার্থীদের বাড়ী-বাড়ী ঘুরে ছাত্ররা সঠিকমত পড়ালেখা করছে কিনা তার খবর নিয়ে থাকেন।

তবে অভিভাবকরা জানায়- বিদ্যালয়টির শিক্ষার গুণগত মান উন্নয়নে এগিয়ে গেলেও এর অবকাঠামোর কোন উন্নয়ন নেই। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরকারী ভাবে ৪তলা ভবন নির্মিত হলেও কাজির শিমলা স্কুলের শিক্ষার্থীদের ভাগ্যে জুটেনি ভবনের উন্নয়ন। শিক্ষার্থীদের চাহিদা অনুসারে শ্রেণী কক্ষের অভাবে পাঠদানে হিমশিম খাচ্ছে শিক্ষকরা। স্থানীয়দের দাবী- স্কুলটির ভবন ও অবকাঠামো উন্নয়ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!