Header Image

আদিবাসী বিষয়ক প্রবন্ধ লেখা প্রতিযোগিতার আয়োজন করছে ‘শৈলসম’

বাংলাদেশে প্রায় ৫০টির অধিক বিভিন্ন আদিবাসী জনগোষ্ঠীর বসবাস। তাদের সবার সংস্কৃতি, ঐতিহ্য, জীবন ব্যাবস্থা, খাদ্যাভাস ও ভাষা ভিন্ন এবং সুন্দর- স্বতন্ত্র ; অধিকাংশ মানুষই এই সম্পর্কে জানেন না। তাদের সুন্দর সংস্কৃতি, ঐতিহ্য ও আরও অনেক বিষয়কে সবার সাথে পরিচয় করিয়ে দিতে “শৈলসম” এর এবারের আয়োজন “প্রবন্ধ লেখা প্রতিযোগিতা”।
 প্রবন্ধের বিষয়বস্তু – আদিবাসী সংস্কৃতি, ঐতিহ্য, ভাষা, নারী জীবন ও উৎসব।
যারা অংশগ্রহন করতে পারবে: কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের যে কোন শিক্ষার্থী (আদিবাসী ও আদিবাসী নন এমন যে কেউ) অংশগ্রহন করতে পারবে।
লেখার মাধ্যম: বাংলা ও ইংরেজী (উভয়ই)
লেখার নিয়মাবলী:
– কপিরাইট সম্বলিত বা অন্য কারও লেখা গ্রহন করা হবে না।
– লেখার শব্দ সীমা (৫০০-১০০০ শব্দের মধ্যে লিখতে হবে)।
– মোবাইল ফোনে বা ল্যাপটপে অভ্র কির্বোড ব্যাবহার করে লিখতে হবে।
– লেখার ফন্ট সাইজ ১২ অথবা ১৪ হতে হবে।
– রাজনৈতিক বিষয় বা কাউকে আঘাত করে এমন লেখা গ্রহন করা হবে না।
– লেখার সাথে অবশ্যই নিজের নাম, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, মোবাইল নম্বর ও ইমেইল এড্রেস দিতে হবে।
বিচার প্রক্রিয়া:
– প্রতিটা লেখা বিচারকদের মাধ্যমে বিচার করা হবে ও সর্বমোট ১০০ মার্ক কাউন্ট করা হবে।
– সব লেখা শৈলসম ফেইসবুক পেইজে পোস্ট করা হবে এবং পোস্টের শেয়ার, লাইক ও কমেন্ট এর উপর ৪০ মার্ক কাউন্ট করা হবে।
– লেখার ধরণ, গ্রহণযোগ্যতা, প্রান্জলতা ও বিষয় পর্যালোচনা এর উপর ৬০ মার্ক কাউন্ট করা হবে।
লেখা আহ্বান শুরু: ২ জানুয়ারী, ২০২১
লেখা প্রেরণের শেষ তারিখ: ১৫ জানুয়ারী, ২০২১
অংশগ্রহনকারীদেরকে তাদের লেখা উক্ত মেইল এড্রেসে ([email protected]) শেষ তারিখের পূর্বে প্রেরণ করতে হবে।
ফলাফল প্রকাশিত হবে: ২০ জানুয়ারী, ২০২১
বিচারক এবং পাঠকদের নম্বরের ভিত্তিতে  বিজয়ী ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরষ্কার এবং অশংগ্রহণকারী সকলের জন্য ই-সার্টিফিকেট।
‘শৈলসম’ কাজ করছে আদিবাসী নারীদের স্বাস্থ্য সচেতন, অধিকার সচেতন এবং স্বর্নিভর করার লক্ষ্যে। ‘শৈলসম’উদ্যোগটির সার্বিক সহযোগিতায় রয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে)’। ইউএন উইমেনের অর্থায়নে ও উইমেন পিস ক্যাফে জাককানইবির উদ্যোগে প্রজেক্টটি বাস্তবায়িত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!