Header Image

ভালুকার ভূমিদস্যু মিজানের নির্দেশে পারুল বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসীর মানববন্ধন।।

 

ষ্টাফ রিপোর্টারঃ

ময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নে ভূমিদস্যু এজাজুল হক পারুলবাহিনীর নেতৃত্বে তার সহযোগীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকার সাধারণ মানুষ। কৌশলে জোরপূর্বক মানুষের জমি দখল,লুটতরাজ, বাড়ীঘর ভাংচুর ও মিথ্যা মামলায় হয়রানি ও চাঁদাবাজিসহ বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে প্রত্যক্ষভাবে পারুল বাহিনী জড়িত বলে অভিযোগ উঠেছে।

পারুলের অত্যাচারে হবিরবাড়ী ইউনিয়নের পাড়াগাঁও বড়চালা গ্রামের স্থানীয় সাধারণ মানুষের মাঝে চরম আতঙ্কের দেখা দিয়েছে। এই অত্যাচারী ভূমিদস্যু বাহীনীর হাত থেকে বাঁচতে প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে মানববন্ধন করেছে হবিরবাড়ী ইউনিয়নের সর্বস্তরের জনতা।

২০,শে জুন দুপুরে ভালুকা উপজেলা প্রশাসনের সম্মুখে আয়োজিত উক্ত মানববন্ধনে পারুল বাহীনীকে আইনের আওতায় নিয়ে তার বিচার নিশ্চিত করে হবিরবাড়ী ইউনিয়নের এসব অসহায় মানুষের নিরাপত্তা দেওয়ার দাবী জানান স্থানীয় রাজনৈতিক সামাজিক ও বিভিন্ন পেশাশ্রেণীর ব্যক্তিবর্গরা।

মানববন্ধনে বক্তাদের বক্তব্য ও লিখিত অভিযোগে জানা গেছে- উপজেলার হবিরবাড়ী ইউনিয়নে পাড়াগাঁও বড়চালা গ্রামে ঢাকার শিল্পপতি বেস্টওয়ে গ্রুপের চেয়ারম্যান মিজানুর রহমানের নির্দেশে বাহিনী প্রধান এজাজুল হক পারুলের নেতৃত্বে ভূমিদস্যু হানিফ মোঃ নিপুন ও আলম ডাকাতসহ স্থানীয় একটি প্রভাবশালী বাহিনী প্রায় ৭মাস পুর্বে বেস্টওয়ে গ্রুপের পক্ষে জমি জবর দখলের লক্ষে অস্ত্রের মুখে জিম্মি করে ব্লাংক স্ট্যাম্পে কয়েকজনের নিকট থেকে টিপ সহি সাক্ষর নিলেও অন্যান্য প্রায় শতাদিক ভোগদকলকৃত জমির মালিকদের সাথে কোন যোগাযোগ না করে চতুর্দিকে বাউন্ডারি ওয়াল নির্মান করে জমিতে পুকুর খনন,ফলজ গাছ কর্তন আবাদী ফসল কেটে ব্যাপক ক্ষয় ক্ষতি করেছে। স্থানীয় সাধারন মানুষের জমি দখলে নিতে বাহীনীর সদস্যরা বিভিন্ন সময় বিভিন্ন কৌশল অবলম্বন করে থাকে। তাদের কথামত কেউ জমি দিতে অনীহা করলে জমির মালিকের উপর মিথ্যা মামলা,জবরদখল,বাড়ী-ঘরে লুটপাট, বাড়ীঘর ভাংচুরসহ বিভিন্ন তান্ডব চালানোর মাধ্যমে মানুষের মাঝে আতঙ্ক তৈরী করে। এসব কাজের আড়ালেও তার বাহিনীর বিভিন্ন সদস্যদের নামে মাদক ব্যবসার অভিযোগও রয়েছে বলে জানান বক্তারা। ক্ষমতার দাপটে অবৈধ দখল ও মাদক ব্যবসা পরিচালনা করে অল্প সময়েই কোটি কোটি টাকার সম্পদের মালিক বনে যাওয়ায় এ বাহিনীর অত্যাচারে বর্তমানে দিশেহারা হয়ে পড়েছে এলাকার নিরীহ মানুষেরা।

এব্যাপারে স্থানীয় প্রশাসনে একাদিকার অভিযোগ করেও কোন ফলাফল না হওয়ায় এখন এই বাহিনী মানুষের উপর আরো চড়াও হয়ে বাড়িঘর ভাংচুর, লুটপাট সহ দখলে বাধা দেওয়ায় প্রাণনাশসহ মিথ্যা মামলা দিয়ে ফাঁসিয়ে দেওয়ার হুমকি দিচ্ছে ভুক্তভোগী পরিবারগুলোকে। তবে এতো কিছুর পরও উপজেলা কিংবা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে কোন প্রকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করায় আতঙ্ক-উৎকণ্ঠায় দিন কাটাছে সাধারণ মানুষেরা।

ক্ষতিগ্রস্থ ভুক্তভোগী হাসমত আলী,নুর মোহাম্মদ সিদ্দিকী,আব্দুর রাজ্জাক আব্দুল হাই অভিযোগ করে জানিয়েছেন, বর্তমান ক্ষমতাসীন দলীয় এক প্রভাবশালী রাজনৈতিক নেতার নাম ভাঙিয়ে তার ছত্রছায়ায় দিন দিন বেপরোয়া হয়ে উঠেছে পারুল বাহীনী। তাদের অত্যাচারে ও ভয়ে ঘরবাড়ি ছেড়ে মানবেতর জীবন যাপন করছে অর্ধশতাধিক পরিবার। ব্যবসা বাণিজ্য হারিয়ে বেকার হয়ে পড়েছেন আরও শতাধিক ব্যবসায়ী।

অনুসন্ধানে জানা যায়, বর্তমান সরকারে স্থানীয় কিছু ক্ষমতাশীন নেতার ছত্রছায়ায় বীরদর্পে দাপিয়ে বেড়াচ্ছে পারুলবাহিনীর প্রধান এজাজুল হক পারুল। তার নামে ভালুকা-ময়মনসিংহ সহ বিভিন্ন থানায় একাদিক মামলা এবং ভূমিদস্যু আলম ডাকাতের নামেও ভালুকা ও উত্তরখান থানায় একাধিক মামলা রয়েছে বলেও জানা গেছে। অভিযোগ উঠেছে- এরা কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে কার্যক্রম পরিচালনা করে। কোন গ্রুপ জমি দখলের কাজে নিয়োজিত থাকে, কেউ নিয়ন্ত্রণ করে মাদক ব্যবসা। কোন কোন গ্রুপ সরকারি ও ভালুকাট বনের জমিতেও তাদের দখল বাণিজ্য করাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে চাঁদা আদায়ে নিয়োজিত।

অভিযোগ রয়েছে-এই বিষয়ে রবিবার ভালুকা উপজেলা প্রশাসনের সামনে মানববন্ধনের আয়োজন করার কথা প্রচার হলে পারুল বাহীনিরা তাদেরকে মানববন্ধনে আসতেও বাধা প্রদান করে। মারধর করাসহ গাড়ীও ভাংচুর করেছে এমন অভিযোগ উঠেছে। স্থানীয় রাজীব ও হানিফ জানায়-তারা সকালে মানববন্ধনে আসতেছিলো,সিডষ্টোর থেকে গাড়ীতে উঠার সময় ভূমিদস্যু আলম ডাকাতের নির্দেশে তাদেরকে মারধর করেছে।

অভিযোগ কারী নুরে আলম ছিদ্দিক কান্নায় ভেঙ্গে পড়েন।তিনি বলেন-ভূমি দস্যুরা তার বাবার কবরস্থানটাকেও ছাড় দেয়নি। বাবার কবরস্থান কে জবর দখল করে নিয়েছে ওরা। তিনি প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানান, তার বাবার কবরস্থানের মত যদি কেউ প্রধানমন্ত্রীর বাবার কবরস্থান জবর দখলে যায় তখন উনি কি সিদ্ধান্ত নিবেন। হাসমত আলীর অভিযোগ-স্ত্রীর কবরস্থান জবর দখল করে নিয়েছেন ওরা। মানববন্ধন শেষে অভিযোগকারীরা স্থানীয় উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে স্থানীয় জাতীয় সংসদ সদস্য,জেলা পুলিশ সুপার,ভালুকা উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ উপজেলার প্রেসক্লাবগুলোতে লিখিত অভিযোগের স্মারক লিপি প্রদান করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!