Header Image

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়ে নিজেকে গড়বো” তারাকান্দার গোপালপুর প্রাথমিকের শিক্ষার্থীরা

 

ষ্টাফ রিপোর্টারঃ

‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়ি, নিজেকে গড়ি’ এই প্রতিপাদ্য নিয়ে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে শৈশব থেকে ধারণা পাওয়া এবং সেই আলোকে নিজেকে দেশ প্রেমিক সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ময়মনসিংহ জেলার জেলা প্রশাসক মো: মোস্তাফিজার রহমান ব্যতিক্রমী এই উদ্যোগ গ্রহণ করেছেন।

জেলা প্রশাসকের এই উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়নে বিভিন্ন ইউনিয়নের প্রাথমিক বিদ্যালয়গুলোতে গিয়ে কাজ করছেন তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত। তারই ধারাবাহিকতায় তিনি উপজেলার গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক পর্যায়ের ৪র্থ ও ৫ম শ্রেনীর শিক্ষার্থীদের এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে বঙ্গবন্ধুর আত্মজীবনী সম্পর্কে ধারণা দেন।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বঙ্গবন্ধুর আত্মজীবনী পড়তে উৎসাহিত করেন, ক্লাস শিক্ষককে নিয়মিত পাঠদানের পাশাপাশি নিয়মিতভাবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ করার অনুরোধ জানান এবং সেই থেকে বিভিন্ন প্রশ্নোত্তর পর্বে অংশ গ্রহণ করিয়ে শিক্ষার্থীদের বঙ্গবন্ধু আত্মজীবনী বিষয়ে একে অপরকে প্রশ্ন করতে উৎসাহিত করেন।

অনুষ্ঠানে উপজেলা শিক্ষা অফিসার জীবন আরা বেগম এর সভাপতিত্ব্বে বঙ্গবন্ধুর জীবনী এবং স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবিস্মরনীয় অবদান সম্পর্কে আলোচনায় অংশ নেন- উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত।

প্রধান অতিথির বক্তব্যে ইউএনও মিজাবে রহমত বলেছেন, বই পড়ার অভ্যাস না থাকায় এ প্রজন্মের শিক্ষার্থীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে সীমিত জ্ঞান রাখে। বঙ্গবন্ধু এমন একজন মহান নেতা যার জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না।

ডিসি স্যারের এই উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে কোমল মতি শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর সম্পর্কে ছোটকাল থেকেই জানতে পারবে, তাই উদ্যোগটি বাস্তবায়নে উপজেলার ১৪১টি প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষক, সহকারী শিক্ষা অফিসার এবং শিক্ষা অফিসারের প্রতি আহবান জানান তিনি। পরিশেষে কুইজে বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার প্রদানের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!