Header Image

তারাকান্দায় প্রাথমিক বিদ্যালয়ে “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে, স্মার্ট সিটিজেন” শীর্ষক কর্মশালার উদ্বোধন করলেন ইউএনও

ষ্টাফ রিপোর্টারঃ

“স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে” স্মার্ট সিটিজেন তৈরির লক্ষে ময়মনসিংহের তারাকান্দায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষ হিসাবে গড়ে তোলার লক্ষে আইসিটি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮অক্টোবর) সকালে তারাকান্দা উপজেলার তালদীঘি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে উক্ত আইসিটি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধনী বক্তব্যে তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত বলেন, ২০৪১ সালের মধ্যে কল্যাণকামী স্মার্ট ও উন্নত বাংলাদেশ নির্মাণ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মূল লক্ষ্য। স্মার্ট বাংলাদেশের চারটি মূল সোপান- স্মার্ট কমিউনিটি, স্মার্ট গভর্নেন্স, স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি বাস্তবায়নে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। স্মার্ট সিটিজেন গড়ে তুলতে হলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে কেননা শৈশবের শিক্ষা স্থায়ী শিক্ষা হিসেবে বিবেচিত হয়ে থাকে। এজন্য আমরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদেরকেও ICT উপকরণের সাথে পরিচিতকরণের উদ্যোগ নিয়েছি। এছাড়াও, পড়াশোনার প্রতি মনোযোগী হওয়ার, ব্যক্তিগত পরিচ্ছন্নতা ও নিয়মানুবর্তিতা, শৃঙ্খলা, দেশপ্রেমের দীক্ষায় তাদেরকে অনুপ্রাণিত করে যাচ্ছি। ২০৪১ সালের স্মার্ট ও উন্নত বাংলাদেশের ধারক তাঁরাই হবে। এ লক্ষ্যে আজ ‘শেখ রাসেল দিবস’ উদযাপনকে স্মরণীয় করে রাখতে তারাকান্দার গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও তালদিঘি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে, স্মার্ট সিটিজেন তৈরি সংক্রান্ত কার্যক্রমের সূচনা করা হয়।

শিক্ষার্থীগণ স্মার্ট বাংলাদেশ অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং ভবিষ্যতেও রাখবে। নিজেদের সময়, অর্থ, শ্রম ও মেধা কাজে লাগিয়ে আগামী দিনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীগণ সাধারণ মানুষের সেবায় নিয়োজিত হয়ে কাজ করে যাবেন।

উপজেলা শিক্ষা অফিসার জীবন আরা বেগম এর সভাপতিত্বে ইউএনও মিজাবে রহমত আরো বলেন-মাননীয় প্রধানমন্ত্রী অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে কৃষকের জন্য ১০টাকায় ব্যাংক একাউন্ট, ছাত্রীদের মায়েদের মোবাইলের মাধ্যমে উপবৃত্তি প্রদান, প্রযুক্তিগত শিক্ষাদানের জন্য শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন, সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে গৃহ নির্মাণ ইত্যাদি কর্মসূচির মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে প্রবৃদ্ধির মূল ধারায় সম্পৃক্ত করার কার্যক্রম চলমান রেখেছেন।

এসকল উন্নয়ন কর্মকান্ড টেকসই করার ক্ষেত্রে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীগণই আগামী দিনে নেতৃত্ব দিবে। কর্মশালায় অন্যান্যদের মাঝে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা অফিসার, বিদ্যালয়র প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!