Header Image

খন্দকার মোহাম্মদ আলী ও জাহেদা ফাউন্ডেশন এর উদ্বোধন উপলক্ষে সংবাদ সম্মেলন

মফিদুল ইসলাম লাভলু (ময়মনসিংহ)

একটি সামাজিক ও উন্নয়নমূলক প্রতিষ্ঠান খন্দকার মোহাম্মদ আলী ও জাহেদা ফাউন্ডেশনের শুভ উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষ্যে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ৪ এপ্রিল দুপুরে দুর্গাবাড়ীর গ্রীণ পার্ক রেস্টুরেন্টে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিকদের উপস্থিতি সংবাদ সম্মেলনের মাধ্যমে খন্দকার মোহাম্মদ আলী ও জাহেদা ফাউন্ডেশনের শুভ উদ্বোধন ঘোষণা করেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক খন্দকার বাকী বিল্লাহ।

এ সময় তিনি জানান, খন্দকার মোহাম্মদ আলী, তিনি পাবনা জেলার অন্তর্গত সুজানগর উপজেলার গাবগাছি গ্রামে ২৬.০৩.১৯৩৯ সালে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে মাস্টার্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

পড়াশোনা শেষ করে তিনি সুজানগর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হিসাবে যোগদান করেন। পরবর্তীতে তিনি নান্দিনা হাই স্কুলে যোগদান করেন এবং ১৯৬২ সালে তিনি ময়মনসিংহ দি এডওয়ার্ড ইনষ্টিটিউশন স্কুল এ যোগদান করে ২০০২ ইং সাল পর্যন্ত কর্মরত ছিলেন। ব্যক্তি জীবনে তিনি বাংলাদেশ শিক্ষক সমিতি’র সভাপতি এবং ঢাকা বোর্ডের আজীবন সদস্য হিসেবে কাজ করেছেন।

শিক্ষা প্রসারের ক্ষেত্রে তার অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি বিভিন্ন সময়ে সরকারী ও বেসরকারী ভাবে সংবর্ধনা পেয়েছেন। এই মহান শিক্ষা অনুরাগী’র সন্তান হিসেবে আমরা গর্ববোধ করি। এই মহান ব্যক্তি ২০০৯ সালে মৃত্যুবরণ করেন। জাহেদা মোহাম্মদ তিনি খন্দকার মোহাম্মদ আলী সাহেবের স্ত্রী। ব্যক্তি জীবনে তিনি ধার্মিক ও মিশুক মহিলা ছিলেন।

ফাউন্ডেশনের কার্যক্রম সমূহ হলো-প্রধানত সামাজিক ও শিক্ষা কর্মকান্ড পরিচালনা করা। গরীব ও অসহায় ছাত্র-ছাত্রীদের পড়ালেখা চালিয়ে যেতে সহায়তা ও উদ্বুদ্ধ করা। রক্তদান কর্মসূচি ও ফ্রী মেডিকেল ক্যাম্পের বাস্তবায়ন করা। বিভিন্ন উৎসবের সময় গরীব ও অসহায় মানুষদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা। মসজিদ ও মাদ্রাসায় দান করা। এতিম ও অসহায়দের কে আর্থিক সাহায্য প্রদান করা। বিধবা ও বয়স্ক ও নিঃস্বদের কে আর্থিক সাহায্য প্রদান করা। গরীব ও এতিম বিবাহ যোগ্য মেয়েদের বিবাহে আর্থিক সহযোগিতা করা। দরিদ্র ও অসহায় রোগীদের চিকিৎসায় আর্থিক সহযোগিতা করা।

এতিম অসহায় ও দরিদ্র শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সমাগ্রী বিতরণ করা। বিধবা অসহায় এতিম ও দরিদ্রের মাঝে রমজান মাসে ইফতার সামগ্রী প্রদান করা। এতিম অসহায় ও দরিদ্রদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা।

যেকোন জাতীয় দূর্যোগ এ সরকারের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করা। এ সময় উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি উত্তম চক্রবর্তী রকেট ও খন্দকার জোবায়েদুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!