Header Image

করোনা ভাইরাসের ঝুঁকিতে রয়েছে সংবাদকর্মীরা, তাদের নেই কোন নিরাপদ, নেই কোন সুরক্ষা

সারা বিশ্বে ছড়িয়ে পড়া মহামারী ভয়ংকর নোভেল করোনা ভাইরাস সংক্রমণে সংবাদকর্মীরা সংবাদ জনসাধারণের কাছে পৌঁছে দিতে নিজেদের জীবনের ঝুকি নিয়ে সংবাদ সংগ্রহ করে যাচ্ছে প্রত্যেক জেলা-উপজেলার সংবাদকর্মীরা। এই মহামারী ভয়ংকর করোনা ভাইরাসের এমন পরিস্থিতিতে ঝুঁকি নিয়েও পেশাগত দায়িত্ব থেকেই প্রশাসনের পাশাপাশি মাঠে রয়েছে সংবাদকর্মীরাও।দেশের সাধারণ মানুষের কাছে করোনা ভাইরাস এর সর্বশেষ খবরটি পৌঁছে দিতে প্রতিনিয়ত ছুটে বেড়াচ্ছে সংবাদকর্মীরা। সরকারি নির্দেশনা রয়েছে ঘরে থাকার কিন্তু সংবাদকর্মীরা দেশের সার্বিক অবস্থা, বাজার মনিটরিং, ভ্রাম্যমাণ আদালতের সংবাদ সংগ্রহের বিভিন্ন কাজে বাড়ীর বাইরে থাকতে হয়। কোন রকম ব্যক্তিগত নিরাপদ,
সুরক্ষা উপকরণ ছাড়াই নিয়মিত নিরলস ভাবে পেশাগত দায়িত্ব পালন করে যাচ্ছেন সংবাদকর্মীরা।

মূলত কথা হল যে, সংবাদকর্মীরা যদি ঘরে বসে থাকে তাহলে দেশের সার্বিক চিত্র জানবে কি ভাবে,,,? আর যাই হোক দেশের সার্বিক খবরা-খবর দেশবাসীকে জানাতে জীবনের ঝুঁকি নিয়ে সার্বক্ষণিক মাঠেই রয়েছেন সংবাদকর্মীরা। কিন্তু তাদের নেই কোন নিরাপত্তা,নেই কোন সুরক্ষা।তাদের নিরাপত্তার কথা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সহ কারো মাথায় না থাকায় আজ সংবাদকর্মীরা খুবই অসহায়। সংবাদকর্মীরা যে ভাবে পারছেন সে ভাবেই ছুঁটে চলছে মাঠে-ঘাটে, শহর-গ্রামে সংবাদ সংগ্রহ করতে। বিশেষ করে মহামারী ভয়ংকর নোভেল করোনা ভাইরাস সংক্রান্ত সংবাদ সংগ্রহ এবং স্ব-স্ব গণমাধ্যমে সংবাদগুলো প্রেরণ করছেন। তবে যে ভাবে পারছেন নিজেদের’কে সুরক্ষায় থাকার চেষ্টা করছেন। এখন পর্যন্ত গণমাধ্যকর্মীদের সুরক্ষার জন্য সরকারি কিংবা বেসরকারী ভাবে কেউ এগিয়ে আসেনি।

তবে দ্রুত সংবাদকর্মীদের জন্য পিপিই সরবরাহ করা প্রয়োজন। সংবাদকর্মীরা প্রতি দুর্যোগ এবং বিভিন্ন সময়ে দেশের স্বার্থে জীবনের ঝুঁকি নিয়ে সংবাদপ্রচার করে থাকে। করোনা ছোঁয়াচে ভাইরাস সেটিকেও উপেক্ষা করে সংবাদকর্মীরা সংবাদ সংগ্রহে যাচ্ছেন এবং সংবাদ প্রচার করছেন। সাংবাদিকতা এমন একটি পেশা যেখানে সংবাদকর্মীদের মৃত্যু ঝুঁকি থাকেই। ঝুঁকির মাঝেই তাদের কাজ করতে হয় এবং মাঠে থাকতে হয় কিন্তু বর্তমান পরিস্থিতিতে সংবাদকর্মীদের সুরক্ষা অত্যন্ত প্রয়োজনীয়।

দেশের মানুষ যখন ঘরে থাকে তখন সাংবাদিকরা মানুষের কাছে খবর পৌঁছে দিতে কাজ করে বাহিরে।কিন্তু এবারের পরিস্থিতি ভিন্ন। একটি রোগের সাথে সারা পৃথিবী যুদ্ধ করছে এবং সে যুদ্ধে সাংবাদিকরাও রয়েছে। তবে এটাও সঠিক যে, মাঠে কাজ করার সময় করোনা ভাইরাস প্রতিরোধে যে ধরনের” ইকুইপমেন্টের” সাংবাদিকদের প্রয়োজন তা তাদের নিজ নিজ প্রতিষ্ঠান সরবরাহ করছে না।

তাই বর্তমান বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং স্ব-স্ব প্রতিষ্ঠানের কাছে বিনীত ভাবে অনুরোধ করা যাচ্ছে যে দ্রুত সংবাদকর্মীদের জন্য পিপিই দেওয়া হউক।যদি এই পদক্ষেপ গ্রহণ করা হয়,তাহলে মহান আল্লাহর রহমতে এই করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়া সম্ভব হতে পারে ইনশা-আল্লাহ্।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!