Header Image

করোনায় ময়মনসিংহের মানুষকে ঘরে রাখতে ব্যস্ত অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবির ।

 

আরিফ রববানীঃ

পুলিশের সর্ম্পকে মানুষের অতীতের ধারণা পাল্টে দিয়েছে ময়মনসিংহ জেলা পুলিশ। ময়মনসিংহ জেলা পুলিশের এক চৌকস ও সাহসী পুলিশ কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার ডিএসবি (পুলিশ সুপার পদে পদন্নোতি প্রাপ্ত) হুমায়ুন কবির। যিনি করোনা যুদ্ধে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দিনরাত শ্রম দিয়ে যাচ্ছেন। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে যিনি মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির মাধ্যমে মানুষকে ঘরে থাকাতে উৎসাহিত করে যাচ্ছেন। নিয়মিত অভিযানের অংশ হিসাবে তিনি ২রা মে শনিবার করোনা পরিস্থিতি মোকাবেলায় লকডাউন কার্যকর করতে ময়মনসিংহ মহানগরীর বিভিন্ন চেকপোস্ট পয়েন্টে অফিসার ও ফোর্স দের উদ্দেশ্যে ব্রিফিং প্রদান, ডিউটি তদারকিকরণ ও গাড়ি চেকিং করেন ।।

উন্নয়নশীল এই দেশে পুলিশ সম্পর্কে যুগ যুগ ধরে চলে আসা পুর্বের ধারণা পাল্টে দিতেই ময়মনসিংহ জেলা পুলিশ কাজ করছে। করোনার দুর্যোগকালীন সময়েও পিছপা হয়নি তারা। ভয়ভীতি, লোভ লালসা উপক্ষা করে দিনরাত মাঠে বিচরণ করে জনগণকে নিরাপদে ঘরে রাখতে কাজ করছে।

শাসক নয়, মানবিকতা দিয়ে দিনে-রাতে ময়মনসিংহ বিভাগীয় নগরীসহ আশপাশ এলাকায় টহল দিয়ে বন্ধুর মত সেবা দিচ্ছে পুলিশ। মুজিববর্ষে সত্যিই পুলিশ-জনতার হয়েছে। ময়মনসিংহ জেলা পুলিশ সম্পর্কে উপজেলাবাসিও তাই মনে করছেন।
করোনা ভাইরাস বিশ্বব্যাপী একটি একটি মহামারি। ভাইরাস জনিত এই রোগে বিশ্ব দুনিয়া থর-থর করে কাপছে। বিশ্বব্যাপী মহাদুর্যোগের সৃষ্টি হয়েছে। শত কোটি মানুষ চরম দুর্যোগের মধ্যে পড়েছে। মানবতা হয়ে দাড়িয়েছে ক্রমান্বয়ে প্রখর। করোনা ভাইরাস মোকাবেলায় প্রতিরোধ যুদ্ধে নেমেছে পুরো বিশ্ব। বাংলাদেশ সহ প্রায় সকলদেশে সাধারণ ছুটি চলছে।

দোকানপাঠ, ব্যবসা প্রতিষ্ঠান, সড়ক, মহাসড়কে যানবাহন বন্ধ রাখতে সরকারি নির্দেশনাসহ সন্ধ্যা থেকে পরদিন ভোর পর্যন্ত কাউকে ঘর থেকে বের না হতে সরকার প্রজ্ঞাপন জারি করেছে। বিশ্বের অনেক দেশের মত বাংলাদেশের অনেক জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড লকডাউন করা হয়। ময়মনসিংহে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের নেতৃত্বে পুলিশ, ডিবি, র‌্যাব ও সেনাবাহিনী দিনরাত টহল দিয়ে আসছে।

গুরুত্বপূর্ণ এই নগীরতে সকল প্রকার যানবাহন বন্ধ। মানুষজন ঘর থেকে বের হচ্ছেনা। বিশেষ করে বিকাল থেকে পরদিন সকাল পর্যন্ত এক ভুতুরে নগরীর সৃষ্টি হয়। শুধু অন্ধকার, জনমানবহীন যেন অন্য এক দেশ। না দেখলে যেন চেনা দায়। এ অবস্থায় ময়মনসিংহ জেলা পুলিশ সুপারের নির্দেশে ও নেতৃত্বে জেলা পুলিশ আইন শৃংখলা নিয়ন্ত্রণে মাঠে ঝাপিয়ে পড়েছে। সকল দুর্যোগ, ভয়ভীতি উপেক্ষা করে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ডিএসবি (পুলিশ সুপার পদে পদান্নোতি প্রাপ্ত) হুমায়ুন কবির। তার নেতৃত্বে তরুণ অফিসাররা রাতদিন জনগণের পাশে থাকার অঙ্গিকারাবদ্ধ হয়ে মাঠে নেমেছেন। করোনার ভয়াবহতা এবং সংক্রমণরোধে শুরু থেকেই পুলিশ সুপারের নির্দেশে জনগণকে সচেতন করতে কাজ শুরু করেন ময়মনসিংহ জেলা পুলিশ।

করোনা সংক্রমণ প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন করতে লিফলেট, মাস্ক বিতরণ, খেলার মাঠ থেকে শিশু কিশোরদের ঘরে ফিরাতে অভিভাবকদের ডেকে তাদের হাতে তুলে দেয় পুলিশ । এতেই থেমে নেই পুলিশ বাহিনীর এই দলটি। মানবিকতার পরিচয়ে নিজেদেরকে পরিচিত তুলে। পুলিশের ভামুর্তি উজ্জল করে তুলেন। মানবিকতায় আলোচিত হয় ময়মনসিংহ জেলা পুলিশ । আলোচিত হন ময়মনসিংহ জেলা পুলিশ সুপার । অতিরিক্ত পুলিশ সুপার ডিএসবি (পুলিশ সুপার পদে পদান্নোতি প্রাপ্ত,) হুমায়ুন কবির জানান, এ সবই সম্ভব হয়েছে ময়মনসিংহের মানবিক, দায়িত্বশীল কৌশলী পুলিশ সুপারের সঠিক ও সময়োপযোগী নির্দেশনার ফলে।

অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবির জানান, মুজিববর্ষে সত্যিই পুলিশ-জনতার এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে, পুলিশ সুপারের নির্দেশে আমরা কাজ করছি। করোনা ভাইরাস সংক্রমণরোধে সরকারি নির্দেশনায় যানবাহন চলাচল, দোকানপাঠ, কর্মমুখি প্রতিষ্ঠানগুলো বন্ধ হওয়ায় মানুষজন গৃহবন্দি হয়ে পড়ে। কর্মজীবি, নিম্ন আয়, ও শ্রমজীবিরা বেকার হয়ে পড়ে। এ অবস্থায় পুলিশ সুপারের নির্দেশে ও নেতৃত্বে পুলিশের নিজস্ব তহবিল থেকে অসহায়দের ঘরে ঘরে খাদ্য সহায়তা ও চিকিৎসা সেবা পৌছে দিতে কার্যক্রম শুরু করা হয়।

মানবিকও দায়িত্বশীল জেলা পুলিশ চিকিৎসাসেবা, অসহায়দের ঘরে ঘরে খাদ্য সহায়তা পৌছে দেয়া, মাস্ক, লিফলেট, সাবান বিতরণ, স্যানিটাইজার, আইন শৃংখলা নিয়ন্ত্রণ, লকডাউনে মানুষজনকে ঘরে রাখার দায়িত্ব সবই পালনে ভয়ভীতি উপেক্ষা করে পুলিশ পুরো নগরী টহল দিয়ে বেড়াচ্ছে।

অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবির আরো বলেন, বর্তমান পুলিশ সুপার ময়মনসিংহে যোগ দিয়েই মাদক সহ বিভিন্ন অপরাধের বিরুদ্ধে যুদ্ধ করার পর চলমান করোনা যুদ্ধের মুখোমুখি হন। করোনা মহামারী একটি অদৃশ্য শক্তির বিরুদ্ধে যুদ্ধ বলেই পুলিশ সুপার মানবিক দায়িত্ব নিয়ে এগিয়ে আসেন। সর্বশক্তি দিয়ে সাধারন মানুষকে বাঁচানোর লড়াইয়ে নিজস্ব উদ্যোগে মাঠে নামেন। তার সকল কাজে সহায়তা দিতে ময়মনসিংহ জেলা পুলিশ সব সময় পাশে থেকে অর্পিত দায়িত্ব পালন করে আসছে।

অতিরিক্ত পুলিশ সুপার ডিএসবি হুমায়ুন কবির বলেন, মানুষজনকে ঘরে রাখতে আমার সব ধরণের প্রচেষ্টা, কৌশল আমরা মাঠে প্রয়োগ করছি। এছাড়াও লকডাউন পরিস্থিতিতে কোন ধরণের আইন শৃংখলা পরিস্থিতি কেউ যাতে অবনতি ঘটাতে না পারে তার দিকে বিশেষ নজরদারির সাথে নিয়মিত টহল চলছে। প্রতিদিন সন্ধ্যা থেকে ভোর রাত পর্যন্ত এই টহল চলে আসছে। তিনি আইন শৃংখলা নিয়ন্ত্রণে রাখতে পুলিশকে সহযোগিতা করতে ময়মনিংহ জেলাবাসির প্রতি আহবান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!