Header Image

ময়মনসিংহ ডিবি’র অভিযানে বিকাশ প্রতারক চক্রের ২ সদস্য গ্রেফতার।

 

রমজান আলীঃ

বিকাশের মাধ্যমে প্রতারণা করে সাধারণ মানুষের নিকট থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে দুই প্রতারক চক্রকে গ্রেফতার করেছে ময়মনসিংহ জেলা গোয়েন্দা শাখা ডিবি ওসি শাহ্ কামাল আকন্দের নেতৃত্বাধীন গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি অভিযানকারী টিম। জেলা গোয়েন্দা পুলিশের এসআই(নিঃ) মোঃ শামীম আল মামুন নেতৃ‌ত্বে এএসআই(নিঃ) মোঃ জুয়েল মিয়া সহ তথ্য প্রযুক্তি সহায়তায় মানিকগঞ্জ থানা এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়। গ্রেফতারকৃতরা হলো মানিকগঞ্জ জেলার হরিরামপুর থানার পিপুলিয়া গ্রামের বাচ্চু মিয়ার ছেলে মাইকেল মিয়া(৩১) ও ফরিদপুর জেলার মধুখালি থানার ডুমাইন পশ্চিমপাড়া এলাকার ইউছুফ আলী শেখ এর পুত্র মোঃ ইউছুফ ওরফে ইমন(২৭)। গ্রেফতারকৃত আসামীরা দীর্ঘ দিন ধরে প্রতারণার মাধ্যমে সাধারণ মানুষের নিকট থেকে লক্ষ লক্ষ টাকা টাকা হাতিয়ে নিচ্ছে বলে জানা গেছে। এদের কে মাইকেল (৩১) ও মোঃ ইউসুফ ওরফে ইমনকে ডিএমপি ঢাকার সবুজ বাগ এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে জেলা গেয়েন্দা শাখা ডিবি পুলিশ।

জেলা গোয়েন্দা ওসি শাহ কামাল আকন্দ জানান-গত ইং ০২/১১/২০১৯ তারিখ একটি বিকাশ প্রতারক চক্র অভিনব কায়দায় ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ থানার বাসিন্দা মোছাঃ উর্মি আক্তার-কে ফোন করে বিকাশে ২,০০,০০০/-(দুই লক্ষ) টাকা হাতিয়ে নেয়। এই ঘটনায় ৬ই নভেম্বর ২০১৯ইং তারিখে মোছাঃ উর্মি আক্তার বাদী হয়ে ঈশ্বরগঞ্জ থানায় অভিযোগ করেন।যার মামলা নং-০৭, ধারা-৪০৬/৪২০ পেনাল কোড রুজু হয়। মামলাটি রুজু হওয়ার পর পু‌লিশ জেলা সুপারের নি‌দে‌র্শনায় মামলাটি তদন্ত কার্যক্রম শুরু করে ডিবি পুলুশ । দীর্ঘ তদন্ত শেষে ডি‌বির এক‌টি টিম এসআই(নিঃ) মোঃ শামীম আল মামুন নেতৃ‌ত্বে এএসআই(নিঃ) মোঃ জুয়েল মিয়া সহ তথ্য প্রযুক্তি সহায়তায় মানিকগঞ্জ থানা এলাকায় অভিযান পরিচালনা করে বিকাশ প্রতারক চক্রের সদস্য মো মাইকেল (৩১) ও ডিএমপি ঢাকার সবুজবাগ থানা এলাকা থেকে মোঃ ইউসুফ ওরফে ইমনদ্বয়কে গ্রেফতার করতে সক্ষম হয়। গ্রেফতারকৃত আসামীদ্বয়কে বিজ্ঞ আদালতে সোর্পদ করা হয়েছে। ধৃত আসামীদ্বয় প্রতারণার দায় স্বীকার করে বিজ্ঞ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেছে বলে জানায় ওসি। প্রতারণার পদ্ধতি ও সিস্টেম হিসাবে জানা যায়- প্রতারকরা প্রথমে- তারা সহজ পথ অবলম্ব করে অন্ধকারে ঢিল ছোরে যেমন প্রতারক বিকাশ গ্রাহদের জিজ্ঞেস করে বলে আপনার নম্বর বিকাশ কিনা? আমি কিছু টাকা পাঠাবো”এভাবেই সহজে তারা জেনে নেয় আপনার নম্বর বিকাশ কিনা।
অতঃপর মোবাইলের play stor হতে বিকাশ এ্যাপস ব্যবহার করে আপনার নাম্বারে মেসেজে (বার্ত) দিয়ে-৬ কোডের একটি কোড নম্বর পাঠায়। তখন তারা অন্য নাম্বার দিয়ে ফোন করে বিকাশ কোম্পানীর লোক পরিচয় দিয়ে আপনাকে সংযোগ বিচ্ছিন্ন করতে নিষেধ করে এবং আপনার ফোনে যাওয়া মেসেজে ৬ সংখ্যার কোড জানতে চায়। এছাড়াও একটি ভূয়া মেসেজ পাঠিয়ে বলবে আপনার নাম্বারে টাকা গেছে ফেরত দেন। তখন গ্রাহক ব্যালেন্স না দেখেই টাকা পাঠানো শুরু করেন। এভাবেই প্রতারকরা প্রতারিত করে থাকে। এ ব্যাপারে জেলা গেয়েন্দা ওসি শাহ্ কামাল আকন্দ প্রতারক থেকে সকলকে সতর্ক থাকার আহবান জানিয়ে বলেন-কারো প্রতারণায় লোভে পড়ে আপনার বিকাশ একাউন্ট এর পিন নাম্বার বলে প্রতারিত হবেন না, কারণ বিকাশ কখনো পিন নাম্বার ও ভেরিফিকেশন বা কোড নাম্বার জানতে চায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!