Header Image

কারখানার বর্জ্য ফেলা হচ্ছে গভীর বনাঞ্চলে

 

আনোয়ার হোসেন তরফদারঃ

 

ময়মনসিংহের ভালুকায় হবিরবাড়ী ইউনিয়নের বর্জ্য আবর্জনা সংগ্রহে কোথায় ফেলতে হবে তাহার কোন সঠিক নিয়ম কানুন কিছুই নেই ময়লা প্রক্রিয়াজাতকরণ, পুনর্ব্যবহার ও নিষ্কাশনের সমন্বিত ব্যবস্থা। বর্জ্য পদার্থের আধুনিক ও নিরাপদ অপসারণ ব্যবস্থার অপ্রতুলতা বাংলাদেশের অন্যতম পরিবেশগত সমস্যা।
অপরিকল্পিত নগরায়ন প্রক্রিয়ায় বিক্ষিপ্তভাবে গড়ে উঠেছে ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্পকারখানা। এসব অবকাঠামোর জন্য বেশিরভাগ ক্ষেত্রে বর্জ্য নিষ্কাশনের আধুনিক ও বিজ্ঞানসম্মত সুষ্ঠু ব্যবস্থা নেই।
ফলে অসংখ্য মানুষের বাসগৃহ থেকে প্রচুর পরিমাণ গৃহস্থালি বর্জ্য প্রতিদিন এখানে-সেখানে নিক্ষিপ্ত হচ্ছে। কঠিন বর্জ্য অপসারণের ব্যবস্থাও অত্যন্ত নাজুক ও সেকেলে।
বর্জ্য পদার্থকে রাস্তার পাশে এখানে-সেখানে স্তূপ করে রাখা হয়, এবং তা পচে-গলে বাতাসকে মারাত্মক দূষিত করে।
বর্ষা মৌসুমে এ পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করে।আজকে ময়মনসিংহের ভালুকা উপজেলা হবিরবাড়ী বিশাল বন ছিল তাহা ভূমি খেকুদের দখলে দিন দিন চলে যাচ্ছে, সবাই যেন চোখ থাকতে অন্ধ শত শত জমি দখল করে নিয়ে যাচ্ছে প্রভাব শালী মহল।
আবার যেটুকু বন আছে তার মধ্যে মিল কারখানার বর্জ্য গভীর বনাঞ্চলের মাঝে ফেলা হচ্ছে। যাহা খেয়ে বনের মাঝে থাকা বানর সহ বিভিন্ন পশু পাখি ধ্বংস হয়ে নষ্ট হচ্ছে পরিবেশ । আর বিভিন্ন রুগে স্হানীয় বাসিন্দারা আক্রান্ত হচ্ছেন। ভুক্তভোগী স্হানীয় বাসিন্দারা জানান কে বা কারা রাতের আঁধারে এসে এসব ময়লা গাড়ি বোঝাই করে বনের ভিতর রেখে যাচ্ছে, আর এসব কারণে আমাদের থাকা খাওয়া অসম্ভব হয়ে পরছে। মাছির কারণে এখন আমাদের এই এলাকায় থাকা অসম্ভব হয়ে পরছে। হবিরবাড়ী বিট কর্মকর্তা দেওয়ান আলী জানান বিভিন্ন কারখানা থেকে কে বা কারা রাতের আঁধারে ট্রাকে করে ময়লা ফেলে যাচ্ছে আমরা খোঁজ নিয়ে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্হা নেব।উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা খাতুন জানান খোঁজ নিয়ে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্হা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!