Header Image

হিন্দু সম্প্রদায়ের বিদ্যার্চনায় সরস্বতি পুজা অনুষ্ঠিত 

ফাহাদ শেখ,, চাঁদপুর সদর প্রতিনিধি।।
সরস্বতি পূজার লক্ষ্যে শহরের কালীবাড়ি মন্দির, গোপাল জিউর আখড়া ও পুরান বাজার হরিসভা মন্দিরে প্রায় ৫ শতাধিক ছোট বড় প্রতিমা তৈরি করা হয়েছে। ফরিদপুরের পাল বংশিয় সম্প্রাদেয়ের জীবন পাল, কার্তিক পাল ও গবিন্দ পালসহ অন্যান্য কারিগর দিন রাত পরিশ্রম করে সরস্বতি প্রতিমা তৈরির কাজ সম্পন্ন করেছে।
এক মাস ধরে জীবন পাল,কার্তিক পাল শহরের গোপাল জিউর আখড়া মন্দির ও পুরান বাজার এবং গবিন্দ পাল শহরের নতুন বাজার শ্রী শ্রী কালিবাড়ি মন্দিরে সরস্বতি প্রতিমূর্তি তৈরী করেছে। পূজার আয়োজকদের দেওয়া ক্যাটালপ মতো খরকুটা, বাঁশ,আঠালো কাঁচা মাটি দিয়ে সরস্বতির কাঠামো তৈরি করে।তাছাড়া শিল্পীরা তাদের নিজস্ব দৃষ্টি ভঙ্গিতে ও সরস্বতি প্রতিমা তৈরি করেছে। । হিন্দু সম্প্রদায়ের মানুষ সরস্বতিকে বিদ্যার দেবী হিসেবে গননা করে থাকেন। সেই লক্ষে পাড়া মহল্লায়, মন্দিরে ও স্কুল কলেজে শিক্ষার্থিরা পূজা করে থাকেন। শিক্ষার্থীরা তাদের স্ব স্ব শিক্ষা নিকেতন গুলোতে ও সরস্বতি পূজার প্রস্তুতি নিয়েছে। আর হিন্দু যুবসমাজ সবচেয়ে বেশি আনন্দঘন পরিবেশে সরস্বতি পূজার আয়োজন করে থাকে। ইতিমধ্যে শহরে দেখা যায় পাড়া মহল্লায় সরস্বতি পূজার ব্যাপক প্রস্তুতি গ্রহন করা হয়েছে। ডেকোরেটর ভাড়া করে প্যান্ডেলতৈরির কাজ শেষ হয়েছে । তারা নিজস্ব ডিজাইন দেখিয়ে প্রতিমা তৈরির কাজ করেছে। চাঁদপুর জেলার বাইরে থেকে ও ডেকোরেটর এবং ইকো সেট ভাড়া করে আনা হয়েছে। এ বছর কেন্দ্রিয় নির্দেশনায় চাঁদপুরের ঐতিহ্য স্বরসতি পুজার শোভাযাত্রা বের কারা হবেনা বলে আয়োজকরা সরস্বতি পুজার ম-প গুলোতে শিশু কিশোরদের জন্যে বিভিন্ন প্রতিযোগিতার ব্যবস্থা করেছে। বিভিন্ন পাড়া মহল্লায় যুবকরা বিভিন্ন সংঘের নাম দিয়ে এই পুজার আয়োজন করেছে।
গতকাল সোমবার রাতে অধিবাসের মাধ্যমে ম-পে ম-পে সরস্বতি প্রতিমা স্থাপন করেছে। আয়োজকরা ঢাক ঢোল বাজনা বাজিয়ে নতুন বাজার কালিবাড়ি মন্দির ও গোপাল জিউর আখড়া মন্দির থেকে প্রতিমা নিয়েযায় স্ব স্ব মন্দিরে। আজ মঙ্গলবার সকাল ৯ টা থেকে ১০ টার মধ্যে পুজার কাজ শেষ করে অঞ্জলী প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!