Header Image

সহযোগী অধ্যাপক হলেন হাবীব তালুকদার 

সাইফুল ইসলাম তরফদারঃ
সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন ময়মনসিংহের গৌরীপুর উপজেলার কৃতি সন্তান মো: হাবিবুর রহমান তালুকদার। তিনি উপজেলা ভাংনামারী ইউনিয়নের খানপাড়া গ্রামের হাজী মো: হাসান আলী তালুকদারের মেজো পুত্র। তাঁর এ সম্মানের খবরে এলাকাবাসীর মনে আনন্দের সৃষ্টি হয়েছে।
জানা যায়, শিক্ষাজীবন শেষ করে ১৯৯৬ সালে ঝালকাঠি তফাজ্জল হোসেন মানিক মিয়া কলেজে প্রভাষক পদে যোগদানের মাধ্যমে চাকুরী জীবন শুরু করেন হাবীব তালুকদার। পরবর্তীতে কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া কলেজ যোগদান করে ২০০৩ সালে ২২তম বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার লাভ করে গৌরীপুর সরকারি কলেজের প্রথম ক্যাডার হিসেবে তিনি পদায়ন হন।
২০০৯ সালে গৌরীপুর থেকে বদলি হয়ে আনন্দ মোহন কলেজে এবং ২০১০ সালে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে গফরগাঁও সরকারি কলেজে যোগদান করেন। অত:পর ২০২০ সালে বিশ্ববিদ্যালয় মজ্ঞুরী কমিশনের এক বিরল সম্মানজনক স্কলারশিপে তিনি কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয় পিএইচডি গবেষণা কোর্সে ভর্তি হন। বর্তমানে তিনি ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে সংযুক্ত রয়েছেন।
সূত্রমতে, গত ২৯ জুন ২০২১ তারিখে তিনি সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। এর আগে তিনি প্রায় ১৮ টি কলেজে শিক্ষকতায় যুক্ত ছিলেন।
জানা যায়, ১৯৮৭ সালে গৌরীপুর উপজেলার ভাংনামারী ইউনিয়নের ঐতিহ্যবাহী বারুয়ামারী উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করে ১৯৮৯ সালে আনন্দ মোহন কলেজ থেকে এইচএসসি শেষ করেন। পরবর্তীতে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রসায়ন প্রথম ব্যাচের ছাত্র হিসেবে কৃতিত্বের সাথে ১৯৯৩ সালে অনার্স ও ১৯৯৪ সালে মাস্টার্স শেষ করেন।
সূত্র জানায়, র্দীঘদিন ধরে সহকারী ও সহযোগী অধ্যাপক পদে পদোন্নোতির জট চলছিল। অবশেষে শিক্ষকদের আবেদনে প্রধানমন্ত্রী সাঁড়া দিলে সারা দেশে মোট ১ হাজার ৯৬ জন শিক্ষক সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!