Header Image

ত্রিশালে ভিক্ষুক কালামের লাশ দাফনের দায়িত্ব নিয়ে প্রশংসায় ভাসছেন মেয়র আনিছ

 

আরিফ রববানী, ময়মনসিংহ।।

 

ময়মনসিংহের ত্রিশালে ব্যক্তিগত ভাবে একজন ভিক্ষকের লাশ দাফনের যাবতীয় খরচের দায়িত্ব নিয়ে মানবতার এক বিরল দৃষ্টান্ত স্থাপন করে সর্বস্তরের জনতার প্রশংসায় ভাসছেন তিনবারের নির্বাচিত ত্রিশাল পৌরসভার মানবিক ও জনবান্ধব মেয়র ও আওয়ামী লীগ নেতা আলহাজ্ব এবিএম আনিছুজ্জামান আনিছ।

সনাতন ধর্মাবলম্বী মরহুম ভিক্ষুক আবুল কালাম ত্রিশাল পৌরসভার ৫নং ওয়ার্ডে ঋষিপাড়ায় এক হিন্দু পরিবারে জন্ম হলেও পরিবারের সবকিছু ছেড়ে ইসলাম ধর্ম গ্রহন করেন। কর্মজীবনে তিনি ছিলেন, একজন পাউয়ার টিলার মিস্ত্রী। এক কঠিন রোগে আক্রান্ত হয়ে একটি পা কেটে ফেলতে হয় তার। অভাবের তারনায় অবশেষে ভিক্ষাভীত্তির পেশা বেছে নেন তিনি। ঘরবাড়ি ও বসত ভিটাহীন হয়ে পড়ায় দিনভর মানুষের বাড়ি বাড়ি ভিক্ষা করে রাতে পৌরশহরের সুতিয়া নদীর ব্রীজের উপর গত দু’বছর যাবত ধরে দিনাতিপাত করছিলেন এই ব্যক্তি। অবশেষে সুতিয়া নদীর ব্রীজেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শনিবার ৭ই আগষ্ট ভোরে আবুল কালামের মৃত্যুর সংবাদ পেয়ে মেয়র আনিছ ৬নং ওয়ার্ড কাউন্সিলর আলমগীর খানসহ অন্যান্য কাউন্সিলরদের এই মৃত ব্যক্তির খোঁজ খবর নিতে বলেন।লাশ দাফনের প্রয়োজনীয় কোন ব্যবস্থা না থাকায় মেয়র তাঁর নিজস্ব অর্থায়নে মরহুম ব্যক্তির দাফনের যাবতীয় খরচাদি বহন করে পৌর কবরাস্থানে দাফনের সিদ্ধান্ত গ্রহন করেন। একজন ভিক্ষুকের প্রতি তার এমন মানবতা ত্রিশালবাসীর নজর কারে।ত্রিশালবাসীর মাঝে মেয়রের এমন মানবিক কর্মকান্ড ব্যাপক প্রশংসনীয় আলোচনায় পরিণত হয়।

এ ব্যাপারে ত্রিশাল পৌরসভার মেয়র আলহাজ্ব এবিএম আনিসুজ্জামান আনিছ বলেন-তিনি জানান, এই আবুল কালাম সনাতন ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহন করার পর আমার ব্যক্তিগত ও পৌরসভার পক্ষ থেকে তাঁর চিকিৎসার জন্য নগদ অর্থনৈতিক সহায়তা ও ত্রাণ সামগ্রী দিয়েছি। তিনি বলেন- গরীব,দুঃখী অসহায় মানুষের বিপদে-আপদে থাকতে সহযোগীতা করতে পারলে আমার কাছে ভালো লাগে, আজ সে মৃত্যুবরণ করেছে, সে অনুভূতি নিয়েই আমি তার দাফনসহ যাবতীয় খরচাদির ভার নিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!