Header Image

ফুলবাড়িয়ায় প্রায় ৭০ বছর পর চালু হলো সিজার ওটি

 

সাইফুল ইসলাম তরফদার, ময়মনসিংহ:

ফুলবাড়িয়া হাসপাতাল প্রতিষ্ঠার হওয়ার প্রায়৭০ বছর পর ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো অপারেশন থিয়েটার (ওটি)।

গতকাল সোমবার (১৭ অক্টোবর) সকাল ১১ টার সময় হাসপাতালের ওটিতে প্রথম সিজারে কন্যা শিশুর জন্ম দিয়েছেন ফাতেমা আক্তার নামে এক প্রসূতি। নবজাতক ও তার মা উভয়েই সুস্থ আছেন বলে জানিয়েছেন ফুলবাড়িয়া উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. বিধান চন্দ্র দেবনাথ।

তিনি বলেন, ওটি শেষে প্রসূতিসহ নবজাতককে হাসপাতালের কেবিনে রাখা হয়েছে। তিন দিন নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে এখানেই প্রসূতি এবং নবজাতককে বিনামূল্যে সেবা দেওয়া হবে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ৫০ শয্যা বিশিষ্ট ফুলবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনটির উদ্বোধন হয়। বিভিন্ন জটিলতায় দীর্ঘ সময় পেরিয়ে গেলেও এতদিনে ওটি চালু হয়নি। পরিশেষে সব প্রতিবন্ধকতার অবসান ঘটিয়ে চালু হয়েছে ওটি।

স্থানীয়রা জানান, কোনো প্রসূতি মায়ের অবস্থার অবনতি হলে বা সিজারের প্রয়োজন হলে আগে তাদের জেলা শহরে যাওয়া ছাড়া বিকল্প কোনো উপায় ছিল না। বর্তমানে হাতের নাগালে এ ব্যবস্থা চালু করায় কোনো প্রকার ঝামেলা ছাড়াই সিজারিয়ান সেবা পাওয়া যাবে। এ ব্যবস্থা আরও বেগবান করতে ও মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সিজার সেবায় সুযোগ-সুবিধা বাড়াতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা।

সদ্য জন্ম নেওয়া শিশুর কন্যার পিতা মো. সায়েম মিয়া বলেন, হাসপাতালে প্রথম সিজার হয়েছে। এ জন্য প্রথমে কিছুটা ভয়ে ছিলাম। কিন্তু সুষ্ঠুভাবে সিজার সম্পন্ন হওয়ার পর খুবই আনন্দিত হয়েছি। আর এ কাজটির পুরো কৃতিত্বই স্বাস্থ্য কর্মকর্তা ডা.বিধান চন্দ্র দেবনাথ। আমাদের মতো গরিব মানুষের জন্য এটা অনেক বড় প্রাপ্তি।

ফুলবাড়িয়া হাসপাতালের অপারেশন টিমের নেতৃত্ব ছিলেন ফুলবাড়িয়া উপজেলার কৃতি সন্তান মানবিক চিকিৎসক, গাইনি এন্ড অবস ডাঃখাদিজা সিদ্দিক সুইটি, কনসালটেন্ট(এনেসথেসিয়া) ডাঃ মমিনুল ইসলাম, এনেসথেশিওলজিষ্ট ডাঃ আব্দুল্লাহ আল কাউসার ,সহকারী সার্জন,ডাঃ তানিয়া সুলতানা ,
আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সেলিম রেজা,ওটি ইনচার্জ ফাহিমা সুলতানা, ওটি বয় আশিক আহাম্মেদ ও ফরহাদ হোসেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বিধান চন্দ্র দেবনাথ বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে এটা তার প্রমান।গাইনি এন্ড অবস কনসালটেন্ট ওএনেসথেসিয়া এদের আগ্রহের মাধ্যমে ওটি চালু সম্ভব হয়েছে। এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!