Header Image

ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন,ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন

 

ষ্টাফ রিপোর্টারঃ

ময়মনসিংহ ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলন চলছে। অবৈধ ড্রেজার আর সরকারের নিয়ম নীতি তোয়াক্কা না করে বালু উত্তোলনে একদিকে সরকার রাজস্ব বঞ্চিত অপরদিকে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ।

 

ময়মনসিংহে বেশ কয়েকটি স্পটে মোবাইল কোর্ট পরিচালনা করা হলেও নগরীর জেল খানা বালুর ঘাট এলাকায় নদীর পারে চলছে অবৈধ বালু উত্তলনের রমরমা ব্যবসা। সরকারের নিয়মানুসারে বালু উত্তোলনে সরকারি ইজারা ডাক থাকলেও কতিপয় কিছু প্রভাবশালীরা ক্ষমতার জোরে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে ও প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে আনুমানিম ৪/৫ টি বাংলা ড্রেজার বসিয়ে পরিবেশ বারশাম্য নষ্ট করছে। পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের নিকট অবিলম্বে পরিবেশ রক্ষায় বালু উত্তোলনের বন্ধের জোরালো দাবি জানিয়েছেন এলাকাবাসী।

স্থানীয় সুত্রে জানা গেছে- জেলা খানা বালুঘাট এলাকায় স্থানীয় প্রভাবশালী ময়না এক সময় ছাত্র শিবিরের নেতা ছিলেন এবং জেলা খানানঘাট এলাকায় অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে যাচ্ছেন দীর্ঘদিন ধরে, স্থানীয় কিছু সন্ত্রাস ও মাদক তার নিজস্ব ক্যাডার দিয়ে তিনি এই এলাকায় ব্যবসা নিয়ন্ত্রণ করছেন । তিনি ময়মনসিংহ পলিটেকনিকেল কলেজের বি এনপি জামাত জোট সরকার আমলে এজিএস ছাত্র শিবিরের প্যানেল থেকে এজিএস নির্বাচন করেছিলেন। নগরীর ২ নং ওয়ার্ডের বাসিন্দা এই ময়না ও তার বাবা ওয়ার্ড কাউন্সিলর এর নাম ভাঙ্গিয়ে ময়না ও তপন গংরা বালুর ঘাটে ত্রাসের রাজত্ব কায়েম করেছে এবং সন্ধ্যার পর মাদকের হাটবাজার বসানোর অভিযোগ উঠেছে। বিএনপি জামাতের অনুসারীরা বর্তমান সরকারের সময়ে বীরদর্পে এই অবৈধ ব্যবসা পরিচালনা করেছেন এনিয়েও বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া চলছে। বিষয়টির প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া লক্ষে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পুলিশ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছে এলাকাবাসী।

এদিকে সরকারের রাজস্ব ফাকি দিয়ে ইজারা ও অনুনতি বিহীন কিভাবে ড্রেজার দিয়ে অবৈধ বালু উত্তোলন হচ্ছে এ বিষয়ে জানতে উপজেলা নিবার্হী কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি সদর ভূমি কর্মকর্তা (এসিলেন্ড) সাথে যোগাযোগ করতে বলেন। পরে সদরের এসিল্যান্ড ও সহকারী কমিশনার ভূমি এইচ এম ইবনে মিজানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন আমি বিষয়টি জেনেছি,দ্রুতই ব্যবস্হা নিবো। তবে সহকারী কমিশনার ভূমি এ ধরনের বক্তব্য দিলেও বাস্তবে বালু উত্তোলন বন্ধ হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!