Header Image

ফুলবাড়িয়ায় মাধ্যমিক শিক্ষা অফিসারের কারনে প্রায় ১৩ হাজার শিক্ষার্থী বই পায়নি

 

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) প্রতিনিধি:

ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় মাধ্যমিক স্তরের প্রায় ১৩ হাজার কোমলমতি শিক্ষার্থী নতুন বইয়ের ঘ্রান নিতে পারেনি। ৬ষ্ঠ শ্রেণির ানতুন বই না আসায় বই উৎসব থেকে বঞ্চিত হয়েছে এসব শ্রেণির কোমলমতি শিশু শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থী নতুন বই না পেয়ে বিদ্যালয় থেকে মনখারাপ করে বাড়ি ফিরেছে।

গতকাল রবিবার নতুনই বই বিতরনে করা হয়েছে উপজেলার সবগুলো সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে। মাধ্যমিকে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নতুন বই দেওয়া হয়নি। বছরের প্রথম দিন এসব কোমলমতি শিক্ষার্থীরা নতুন বই আনন্দ থেকে বঞ্চিত হয়েছে। এসব শিক্ষর্থীদের অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করেছেন।
শিক্ষা অফিস সূত্রে জানাগেছে, উপজেলায় মাদরাসা ও মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ২১৬ টি ৬ষ্ঠ শ্রেণির ১২ হাজার ৬ জন শিক্ষার্থীর জন্য ১ লাখ ৫৬ হাজার ৮০০ নতুন বইয়ে চাহিদা পাঠানো হয়েছিল জেলা শিক্ষা অফিসে।

 

মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণির বই এখনো পায়নি শিক্ষা অফিস। যে কারনে বছরের প্রথম দিন প্রায় ৩৮ হাজার কোমল শিক্ষার্থীদের হাতে নতুন বই দিতে পারেনি শিক্ষা প্রতিষ্ঠানগুলো। অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের সব বিষয়ে নতুন বই দিতে পারেনি। আবার নতুন বই আসলে শিক্ষার্থীদের দেওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যালয়ের শিক্ষকরা।

রবিবার( ১ জানুয়ারী)সকালে ফুলবাড়িয়া পলাশীহাটা উচ্চ বিদ্যালয়ের পাঠ্যপুস্তক উৎস দিবস উদ্বোধন করেন সংসদ সদস্য মো. মোসলেম উদ্দিন। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাহিদুল করিম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. বেলায়েত হোসেন উপস্থিত ছিলেন।

আবু হানিফা বলেন, আমার নাতীকে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি করেছি, বছরের প্রথম দিন নতুন বই না পওয়ায় অনেক মন খারাপ করেছে, এক রকম কান্নাকাটি করছে। কর্তৃপক্ষের উচিত ছিল ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নতুন বই নিশ্চিত করার। কারন তাদের প্রাথমিক জীবন শেষ করে মাধ্যমিক জীবন শুরু। নতুন বই না পাওয়ায় তারা মানসিকভাবে ব্যাপক আহত হয়েছে।

আছিম বহুমূখি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আ. রাজ্জাক দুলাল বলেন, ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নতুন বই আসেনি, অন্যান্য শ্রেণির ১/২ বিষয় বাদে শিক্ষার্থীদের নতুন বই দেওয় হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক বলেন, ফুলবাড়িয়া উপজেলায় বর্তমানে এই মাধ্যমিক শিক্ষা অফিসারের কারণে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নিয়ে বিরোধ চলেছে।শিক্ষাপ্রতিষ্ঠানে কোন খোঁজ খবর রাখে না। টাকা হলে সবই চলে। এককথায় বলা যায় তিনি দুর্নীতিবাজ অফিসার।এই অফিসারের কারনে শিক্ষাথীদের কে বই দিতে পারলাম না দুঃখ জনক। আমরা জানি শেখ হাসিনা সরকারের সময় নতুন বি এর কোন অভাব নেই। একমাত্র ব্যতিক্রম ফুলবাড়িয়ায়।

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. বেলায়েত হোসেন বলেন, ৬ষ্ঠ শ্রেণির বই পাইনি এই রকম না।২/৩ বই আসেনি।  সাত দিনের মাঝে শিক্ষাথীদের কে  তাদের নতুন বই দেওয়া হবে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!