Header Image

জ্যামে বিপর্যস্ত মানুষের জনজীবন

 

হুসাইন মুহাম্মাদ, ঢাকাঃ

রাজধানীবাসীর সড়কে একটি নিয়মিত দুর্ভোগ রয়েছে, যার নাম যানজট। সকাল ৯ টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত আবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। এই দশ ঘণ্টা যেন ঢাকা-নারায়ণগঞ্জ সড়কে এটি একটি নিয়মিত চিত্র।

রাজধানী ঢাকার শ্যামপুর বাজারের লাল মসজিদ এলাকা থেকে শুরু হয় এই যানজট। পাগলা বাজার, ফতুল্লা বাজার পেরিয়ে এই যানজট থাকে মুন্সীগঞ্জের মুক্তারপুরের আগ পর্যন্ত।

এ পথে চলাচলকারী অনেকেই আমাদেরকে জানান, এখানে যানজট রয়েছে তার সাথে সাথে রয়েছে ধুলোবালি। যানজট এটি একটি নিয়মিত চিত্র কিন্তু মরার উপর থারার ঘা এখন আবার ধুলোবালি।

সরকারি বন্ধের দিনেও ঢাকা-পাগলা-ফতুল্লার পুরাতন সড়কে দেখা গেছে দিনভর যানজট। প্রধান সড়কের যানজটের প্রভাব আবার শাখা সড়কগুলোতে পরেছে। সংযুক্ত প্রতিটি সড়কেই ছিলো যানজট।

প্রত্যেকটি রাস্তার মোড়ে মোড় ব্যাটারী চালিত মিশুক, অটোরিক্সার  পার্কিং ও যাত্রী ওঠা নামার কারণে এই যানজটের দুর্ভোগ আরও বেড়ে যায়।

এ রাস্তার প্রায় সব রাস্তাই এখন ভ্রম্যমাণ দোকানদারদের দখলে। এতে যানজট বেড়েই যাচ্ছে। যানজটের কারণে যথেষ্ট সময় নিয়ে বেরিয়েও বাসায় বা নিজ নিজ গন্তব্যস্থলে ফিরতে হচ্ছে বেশ দেরি করে।

এ বিষয়ে আমাদের সাথে নারায়ণগঞ্জের কোন জনপ্রতিনিধি কথা বলতে রাজি হননি। এই দুর্ভোগ কয়েকদিনের নয় বহু আগের!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!