Header Image

ময়মনসিংহে দুর্গাপূঁজার প্রস্তুতি ও সামাজিক-সম্প্রীতি কমিটির সমাবেশ অনুষ্ঠিত

 

ষ্টাফ রিপোর্টারঃ

ধর্ম যার-যার উৎসব সবার এই প্রতিপাদ্য বাস্তবায়নের মাধ্যমে সার্বজনীন শারদীয় দুর্গোসবকে সকলের জন্য উৎসব মোখর করতে ময়মনসিংহে শারদীয় দুর্গাপুঁজা উপলক্ষে প্রস্তুতিমোলক সভা-২০২৩ ও ধর্মীয় সম্প্রীতি ও সামাজিক বন্ধনকে সুসংহত করার মাধ্যমে সমাজকে আরও গতিশীল, উন্নত, সামাজিক ভ্রাতৃত্ব ও সম্প্রীতিশীল করার লক্ষে সদর উপজেলায় সামাজিক
-সম্প্রীতি কমিটির সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৫অক্টোবর) বিকাল ৩টায় উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাযালয়ের সার্বিক ব্যবস্থাপনায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনিরুল হক ফারুক রেজার সঞ্চালনায় উক্ত প্রস্তুতিমোলক সভা ও সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশরাফ হোসাইন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কোতোয়ালি মডেল থানার অফিসার ইনচার্জ ওসি শাহ কামাল আকন্দ, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও সদর আসনের জাতীয় সংসদ সদস্য বেগম রওশন এরশাদ এমপির বিশ্বস্ত আস্থাভাজন ও মহানগর জাতীয় পার্টির সদস্য সচিব আব্দুল আউয়াল সেলিম, সদর উপজেলা জাতীয় পার্টির সভাপতি ইদ্রিস আলী, কোতোয়ালী থানা পূজা উদযাপন পরিষদের সভাপতি শংকর সাহা, মহানগর হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি এড প্রশান্ত দাস চন্দন,সাধারণ সম্পাদক শ্রী পবিত্র রঞ্জন রায়, মহানগর পুজাঁ উদযাপন পরিষদের সভাপতি এড তপন দে, সাধারণ সম্পাদক উত্তম চক্রবর্তী রকেট,
জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি
এড. বিকাশ রায়, সাধারণ সম্পাদক সুজিত বর্মন,
,প্রমুখ।

উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশরাফ হোসাইন বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির পিঠস্থান। হাজার বছর ধরে এ ভূখন্ডে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল ধর্মের মানুষ মিলেমিশে একত্রে বসবাস করে আসছেন।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের সংবিধানে সকল ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার সুনিশ্চিত করেছিলেন।’ তিনি সাম্প্রদায়িক সম্প্রীতি ও সামাজিক বন্ধনের এ ধারাবাহিকতা অক্ষুন্ন রাখতে সকলকে সচেষ্ট থাকার আহ্বান জানান। এসময়
সকলকে সামাজিক- সম্প্রীতির বন্ধন ধরে রাখার মাধ্যমে শারদীয় দুর্গোৎসব উদযাপনের আহবান জানান উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশরাফ হোসাইন।

এসময় শান্তিপূর্ণ পরিবেশে শারদীয় দুর্গোৎসব শান্তিপুর্ণ ভাবে উদযাপনের লক্ষে পুজার আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে বাংলাদেশ পুলিশের আইজিপি ,রেঞ্জ ডিআইজি এবং পুলিশ সুপার এর দিকনির্দেশনা সমুহ সকলকে অবগত করেন কোতোয়ালি মডেল থানার অফিসার ইনচার্জ ওসি শাহ কামাল আকন্দ।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন-এ বছর ময়মনসিংহ মহানহগর ও কোতোয়ালি থানায় এলাকায় ১২১টি পূজামন্ডপে দুর্গাপূজা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যে প্রস্তুতিও শেষের পথে। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব আসন্ন দুর্গাপূজা প্রতিবছরের ন্যায় ময়মনসিংহে নির্বিঘ্নে ও সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে কোতোয়ালী প্রশাসন সবর্দা আন্তরিক ও দৃঢ় সংকল্পবদ্ধ। মাঠপর্যায়ে সকলের সাথে সমন্বয় করে একটি শক্তিশালী সামাজিক সুরক্ষা বলয় তৈরির মধ্য দিয়ে উৎসবমুখরভাবে শারদ উৎসব উদযাপিত হবে মর্মে প্রত্যাশা ব্যক্ত করেন। এই বছর প্রতিটি মন্দিরে স্থায়ীভাবে আনসার সদস্য নিয়োজিত থাকবে,মোবাইল কোর্ট পরিচালনা হবে, তারপরেও মন্দিরের অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে স্ব স্ব অবস্থান থেকে কোনরুপ প্রতিকূল পরিস্থিতি যেন তৈরি না হয় সে বিষয়ে সর্বদা সজাগ থাকার আহবান জানান তিনি।

জেলা পূজা উদ্যাপন কমিটির নেতা উত্তম চক্রবর্তী রকেট জানান, প্রতি বছর ময়মনসিংহ সদর উপজেলায় শান্তিপূর্ণ পরিবেশে দুর্গাপূজা উদ্যাপিত হয়ে আসছে। প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ায় এবারও শান্তিপূর্ণ ভাবে পূজা উদ্যাপন করতে পারব বলে আশাবাদি। জেলা, উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের গৃহিত প্রদক্ষেপে আমরা খুশি।

এছাড়াও সভায় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ মহানগর ও উপজেলা ও ইনিয়ন শাখার নেতৃবৃন্দ, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের মহানগর ও থানা,ইউনিয়ন শাখার নেতৃবৃন্দ, বিভিন্ন পুজা মন্ডবের প্রতিনিধিবৃন্দ, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিসহ সনাতন ধর্মীয় নেতৃবৃন্দ স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!