Header Image

ত্রিশাল কৃষি ব্যাংক ম্যানেজারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

মোঃ মাদুদ মিয়া, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি :
নভেল করোনাভাইরাস মহামারীর ক্ষতি সামলে উঠতে গ্রামের ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের জন্য প্রধানমন্ত্রীর প্রণোদনা তহবিলের ঋণের টাকা বরাদ্দে ময়মনসিংহের ত্রিশালে কৃষি ব্যাংকের ম্যানেজার সোহেল ইমাম মামুনের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে ।

অভিযোগ ম্যানেজার সোহেল ইমাম মামুন গড়ে তুলেছেন দালাল সিন্ডিকেট। এই সিন্ডিকেটের মাধ্যমে প্রকৃত কৃষকদের ঋণ সুবিধার আওতায় না এনে অনিয়ম ও উৎকোচ গ্রহণের মাধ্যমে লাখ প্রতি ৩০ হাজার টাকা হাতিয়ে নিচ্ছেন ।

রামপুর এলাকার কৃষক সরুজ মিয়া জানান, দালাল তার কাছ ৩০ হাজার টাকা দাবি করে, টাকা দিলে ১ লাখ টাকা আর ফেরত দিতে হবে না। সিন্ডিকেটের মাধ্যমে ঘুষ না দিলে প্রকৃত কৃষকের মিলছে না ঋণ। দালালের মাধ্যমে ত্রিশাল কৃষি ব্যাংক শাখাটি পরিচালনা করা হচ্ছে এটি এখন ওপেন সিক্রেট ।

জানা গেছে, করোনাভাইরাসের অভিঘাতে অর্থনীতির ক্ষতির মধ্যেও কৃষি উৎপাদন অব্যাহত রাখতে গ্রামের ক্ষুদ্র ও মাঝারি চাষিদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণোদনা তহবিলের ঘোষণা দেন। কেবল গ্রাম অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি চাষিরাই এ তহবিল থেকে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ঋণ পারবেন । হর্টিকালচার অর্থাৎ মৌসুম ভিত্তিক ফুল ও ফল চাষ, মৎস্য চাষ, পোল্ট্রি, ডেইরি ও প্রাণিসম্পদ খাতে বরাদ্দকৃত প্রকৃত কৃষকদের সুবিধার আওতায় না এনে লাখপ্রতি ৩০ হাজার টাকা দালালদের মাধ্যমে আদায় করছেন ব্যাংক ম্যানেজার ।

সূত্র জানিয়েছে, প্রকৃতরা কৃষি ঋণ পাচ্ছে না । সিন্ডিকেট দালালরা প্রচার অপপপ্রচার করছে, কৃষি ব্যাংক থেকে ঋণ নিলে সেই ঋণ পরিশোধ করতে হবে না ।

এব্যাপারে ম্যানেজার সোহেল ইমাম মামুন জানান, প্রধানমন্ত্রীর প্রণোদনার ঋণ যাচাই বাছাই করেই প্রকৃত কৃষকদের দেয়া হচ্ছে । দালাল বা সিন্ডিকেটের কোন প্রশ্নই আসে না । কাগজপত্র সঠিক থাকলে যাচাই করেই ঋণ দেয়া হচ্ছে । ঘুষ, দুর্নীতিতে আমি জড়িত নই ।

ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, কৃষি ব্যাংক ম্যানেজার ও স্টাফদের বিরুদ্ধে মৌখিক ও লিখিত অনিয়মের অভিযোগ পাওয়া যাচ্ছে । শিঘ্রই মিটিং করা হবে । তদন্ত কমিটি গঠনের মাধ্যমে যাচাই বাছাই করে দেখা হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!