Header Image

জনপ্রশাসন পদক পেলেন ময়মনসিংহের সাবেক ডিসি মিজানুর রহমান

 

মোঃ আরিফ রববানীঃ

ময়মনসিংহ জেলায় আসার পূর্বে নওগাঁ জেলার জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করার সময় স্থানীয় উদ্যোগে পিপিপি মডেলের অনুসরণে জনসাধারণ তথা যুব সম্প্রদায়ের শারীরিক ও মানসিক বিকাশের লক্ষ্যে নওগাঁ জেলা শহরে আধুনিক মানের সুইমিংপুল, জিমনেশিয়াম এবং মিনি লাইব্রেরি স্থাপনের জন্য ২০২০ সালের জেলা পর্যায়ে ময়মনসিংহের সাবেক জেলা প্রশাসক মিজানুর রহমান ও তার দল ‘টিম নওগাঁ’ দলগত শ্রেণিতে (সাধারণ) জনপ্রশাসন পদক পেয়েছে। এসময় নওগাঁ জেলা প্রশাসক মো. হারুন-অর রশীদ উপস্থিত ছিলেন।

মঙ্গলবার (২৭ জুলাই) সকাল ১০টায় রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন পদক ২০২০-২১ প্রদান করা হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রীর পক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক পুরস্কার প্রদান করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। এ সময় সৃজনশীল কাজে উৎসাহিত করতে ৩২ জন সরকারি কর্মকর্তা (দলগত ক্ষেত্রের সবাই) ও তিনটি প্রতিষ্ঠানকে ২০২১ ও ২০২০ সালের জনপ্রশাসন পদক দিয়েছে সরকার। ময়মনসিংহের সাবেক জেলা প্রশাসক মিজানুর রহমান তার দলকে অভিনন্দন জানিয়েছেন! একই সঙ্গে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তাদের প্রতি, যারা এ উদ্যোগে স্থানীয়ভাবে সহযোগিতা করেছেন।

জনপ্রশাসন পদক ২০২০ প্রাপ্তিতে মহান রাব্বুল আলামীনের দরবারে শোকরিয়া আদায় করে ডিসি মিজানুর রহমান- টিম নওগাঁকে অভিনন্দন জানানোর সাথে সাথে নওগাঁ জেলার আপামর জনসাধারণের জন্য এ পুরষ্কার উৎসর্গ করেন। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা। প্রকাশ করেন। তিনি জানান- মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক আগ্রহ ও আন্তরিকতায় সরকারি কর্মচারীদের ভাল ও সৃজনশীল কাজের স্বীকৃতি প্রদানের জন্য ২০১৫ সালে জনপ্রশাসন পদক নীতিমালা তৈরী হয় এবং ২০১৬ সাল হতে জনপ্রশাসন পদক প্রবর্তিত হয়। স্থানীয় জনগণের বিনিয়োগের মাধ্যমে প্রায় ৬০ লক্ষ টাকা ব্যয়ে সুইমিং পুল নির্মাণ করার কাজ শুরু করা হয় ২১ ডিসেম্বর, ২০১৮ এবং সুইমিং পুল উদ্বোধন করা হয় ২৭ এপ্রিল, ২০১৯। মাত্র ৩ মাসের মধ্যে একটি প্রজেক্ট কীভাবে সুন্দর ও নিখুঁতভাবে বাস্তবায়ন করা যায়- এটি তার একটি উদাহরণ। আমার তিন সন্তান এই সুইমিং পুলে সাঁতার কাঁটা শিখেছে। আরও অসংখ্যা নারী, পুরুষ, শিশু এই সুইমিং পুল ব্যবহার করছে। এর সাথে জড়িয়ে আছে আমার ভাললাগা, আবেগ আর অনুভূতি। পরবর্তীতে ২০১৯ সালের জুন মাসে বদলী হয়ে ময়মনসিংহ জেলায় আসার পর নওগাঁর বর্তমান জেলা প্রশাসক আমার স্নেহের হারুণ-অর-রশীদ একই মডেলে প্রায় ১৪ লক্ষ টাকা ব্যয় করে পূর্বের জিমনেশিয়ামকে সুন্দর ও আধুনিক করার উদ্যোগ নেন। সুইমিং পুল নির্মাণের সময় চিন্তা করিনি এটির জন্য জনপ্রশাসন পদক পাব। এর পুরো কৃতিত্ব নওগাঁ টেনিস ক্লাবের সন্মানিত সদস্যবৃন্দের। আর পুরো কাজে সমর্থন ও উৎসাহ দেয়ার জন্য সামাজিক ইনোভেশন টিম এবং Walk for Healthy Life & Clean Environment কর্মসূচির সাথে যুক্ত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি, যারা নওগাঁর মত একটি স্থানে সুইমিং পুলের প্রয়োজনীয়তা উপলদ্ধি করতে আমাকে সহায়তা করেছিলেন। সকলের প্রতি কৃতজ্ঞতা। জনপ্রশাসন পদক পাওয়ার জন্য কাজ করিনি। জেলা প্রশাসক হিসেবে কাজ করার সময় নওগাঁ ও ময়মনসিংহ জেলার মানুষের যে ভালবাসা ও দোওয়া পেয়েছি, তা আমার জীবনের সবচেয়ে বড় পদক। তারপরও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রবর্তিত এ পদক প্রাপ্তি জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে অধিকতর দক্ষতা, সততা ও আন্তরিকতার সাথে জনগণ ও দেশের জন্য কাজ করতে আমাকে অনুপ্রাণিত করবে। সকলের দোওয়া ও সহায়তা চাই। সকলকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!