Header Image

পদুয়ায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ২জনকে ১মাসের বিনাশ্রম কারাদণ্ড, একটি মোটরবাইক জব্দ

 

ইসমাইল হোসেন সোহাগ, বিশেষ প্রতিনিধিঃ

 

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার জঙ্গল পদুয়ায় সরকারি আইনকে অমান্য করে অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে দুই ব্যক্তিকে ১মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। এসময় বালু সহ একটি মোটরবাইক জব্দ করা হয়।

আজ ৫ অক্টোবর”২০২১ইং মঙ্গলবার দুপুর ২টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আহসান হাবীব জিতু এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ খোরশেদ আলম চৌধুরী’র যৌথ অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

আটককৃত ব্যাক্তিরা হলেন, উপজেলার পদুয়া ইউনিয়নের উত্তর পদুয়ার বাসিন্দা মৃত হাজ্বী ইউসুফ জামানের পুত্র মোবারক এবং জঙ্গল পদুয়ার বাসিন্দা সৈয়দ আলমের পুত্র মো: ফয়েজ। দণ্ড ঘোষণার পর ভ্রাম্যমাণ আদালত তাদেরকে কারাগারে পাঠিয়ে দেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলার পদুয়া ইউনিয়নের জঙ্গল পদুয়া এলাকার উলিরবিল, ধন্যারবিল, কাঠালেরচর এলাকায় সরকারি আইনকে অমান্য করে অবৈধভাবে বালু উত্তোলন করার সময় ২জনকে হাতেনাতে গ্রেফতার করা হয়। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন,২০১০ অনুযায়ী দুই ব্যক্তিকে ১মাসের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়। এসময় একটি মোটরবাইক জব্দ করা হয়।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জিতু জানান, অবৈধভাবে বালু খেকোদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে। বালু খেকোদের কোন প্রকার ছাড় দেওয়া যাবে না। অবৈধ বালু উত্তোলনের দায়ে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০-এর ১৫ (১) ধারায় দোষী সাব্যস্ত করে ২জনের মধ্যে প্রত্যেক কে ১মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

এসময় সাথে ছিলেন লোহাগাড়া থানার দক্ষ এস.আই সামশুদ্দৌহা, উপজেলা ভূমি অফিসের নাজির সমির চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!