Header Image

ঘোড়াঘাটে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ কাজে বাধা

 

মোঃআনভিল বাপ্পি, ঘোড়াঘাট, দিনাজপুরঃ

দিনাজপুরের ঘোড়াঘাটে সরকারি আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ কাজে বাধা প্রদান করা হয়েছে। এ নিয়ে ইউএনও ও স্কুল কর্তৃপক্ষ পরস্পর ভিন্ন বক্তব্য প্রদান করেছেন।

রবিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ঘোড়াঘাট কে.সি পাইলট স্কুল এন্ড কলেজের সীমানা থেকে ৩০ ফুট পশ্চিমে সরকারি খাস খতিয়ানের ১ একর ২ শতক জমির মধ্যে প্রধানমন্ত্রী প্রদত্ত সরকারি আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১৮ টি ঘর নির্মাণের জন্য উপজেলা প্রশাসন শ্রমিকের মাধ্যমে মাটি খনন করা কালে স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষার্থীরা বাধা প্রদান করে এবং খনন কাজ বন্ধ করে দেয়।

পরে বিষয়টি নিয়ে স্কুলের শিক্ষকরা শিক্ষার্থীদের নিয়ে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ বন্ধ করার দাবীতে দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়কে ঘোড়াঘাট বাসস্ট্যান্ডে অবস্থান গ্রহণ করে। ফলে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে সড়কের উভয় পার্শ্বে শত শত যানবাহন আটকা পড়ে যায়। প্রায় ২ ঘন্টা অবস্থান ধর্মঘট পালন করাকালে ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু হাসার কবির ঘটনাস্থলে গিয়ে আশ্বস্ত প্রদান করেন যে, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। এরপর তারা অবস্থান ধর্মঘট তুলে নেয়।

এ ব্যাপারে বিদ্যালয় প্রধান লুৎফর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, স্কুলটি প্রতিষ্ঠা লাভের পর থেকে প্রায় ১ একর ৫০ শতক জায়গার মধ্যে ৬৬ শতক রেকর্ডভুক্ত জায়গার উপরে ক্যাম্পাস নির্মাণ করে। বাকি ৮৪ শতক সরকারি খাস জায়গা হিসেবে রেকর্ড হয় কিছু সমস্যা দেখা দিয়েছে।

এ বিষয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ রাফিউল আলমের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, বিদ্যালয়ের মাঠের সীমানা থেকে পশ্চিমে একটি দাগে ১ একর ২ শতক জমি রয়েছে। আমরা বিদ্যালয় সীমানা থেকে ৩০ ফুট পশ্চিমে সরকারি ঘর নির্মাণের জন্য ভেকু লাগিয়ে নির্মাণ কাজ শুরু করেছিলাম। তিনি জানান, জায়গাটি ১৯৮৬ সালে স্কুল কর্তৃপক্ষ ১ বছরের জন্য লীজ গ্রহন করেছিল। পরবর্তীতে স্কুল কর্তৃপক্ষ লীজ নবায়ন করেননি। ফলে এটি ১ নং খতিয়ান ভুক্ত খাস জমি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!