Header Image

আ’লীগের উদ্যোগে ভাষা সৈনিক শামসুল হক ও রফিক উদ্দিন,নোমান শাকিলের কবর জিয়ারত

 

আরিফ রববানী, ময়মনসিংহ।।

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের উদ্যোগে রফিক উদ্দিন ভূইয়া, ভাষা সৈনিক এম. শামসুল হক, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল ও শহীদ সারোয়ারুল আলম নোমানের কবর জেয়ারত।
করেছেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের নবগঠিত কমিটির নেতৃবৃন্দ।

নবগঠিত আওয়ামী লীগের কমিটির কার্যক্রমের অংশ হিসাবে মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকালে রফিক উদ্দিন ভূইয়া, শহীদ সারোয়ারুল আলম নোমান,বেলা সাড়ে ১২টায় ময়মনসিংহন গরীর ভাটিকাশর গোরস্থানে প্রয়াত মাহবুবুল হক শাকিল ও পরে দুপুর ২টায় ময়মনসিংহের ফুলপুর-তারাকান্দা আসনের বার-বার নির্বাচিত এমপি,ভাষা সৈনিক বীরমুক্তিযোদ্ধা শামসুল হক এর সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন নবগঠিত জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এহতেশামুল আলম, সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবুল।

এসময় তাদের সাথে ছিলেন- ময়মনসিংহ জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, আওয়ামী লীগ নেতা এডভোকেট পিযুষ কান্তি সরকার, এডভোকেট ফরিদ আহমেদ, কাজী আজাদ জাহান শামিম, এম এ কদ্দুস, শওকত জাহান মুকুল, অধ্যাপক গোলাম ফেরদৌস জিল্লু, আহাম্মদ আলী আকন্দ, অধ্যক্ষ আবু সাইদ দীন ইসলাম ফখরুল, মোস্তাফিজুর রহমান ভাসানী, মিজানুর রহমান ডেবিট, বীর মুক্তিযোদ্ধা ফরিদুজ্জামান, জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নিহারিকা পারভীন ইভা, মহানগর যুব মহিলা লীগের যুগ্ন আহবায়ক স্মৃতি আক্তার, মহিলা শ্রমিক লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দা রোকেয়া আফসারী শিখা, বঙ্গবন্ধু সৈনিক লীগের জেলা সভাপতি শিবলী সাদিক খান, মহানগর সভাপতি শাহ রেজাউল করিম রেজা, বঙ্গবন্ধু সম্প্রীতি সংসদ বাংলাদেশ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রমূখ।

 

এ সময় প্রয়াত ভাষা সৈনিক শামসুল হক ও মাহবুবুল আলম শাকিল উভয়ের সমাধিস্থলে এক মিনিট নিরবতা পালন করে বিশেষ মোনাজাত করা হয়।এর আগে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গনিষ্ঠ সহচর বীরমুক্তিযোদ্বা প্রয়াত রফিক উদ্দিন ভুঁইয়া, ময়মনসিংহ পৌরসভার সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগের নেতা এডভোকেট প্রয়াত মাহমুদ আল নুর তারেক, ময়মনসিংহ জেলা ছাত্র লীগের সাবেক সভাপতি প্রয়াত সারোয়ারুল আলম নোমান এর কবর জিয়ারত করা হয়। পরে তারাকান্দা উপজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জেলা সভাপতি আলহাজ্ব এহতেশামুল আলম ও সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল ’কে ফুলের শুভেচ্ছা দিয়ে বরন করে নেন দলীয় নেতাকর্মীরা।এ সময় নেতৃবৃন্দ বলেন, আওয়ামী লীগকে সুসংগঠিত করতে ত্যাগীদের মূল্যায়ন করা হবে, একারনেই ভাষা সৈনিক বীর মুক্তিযোদ্ধা শামছুল হকের কবর জিয়ারতের মাধ্যমে জেলা আওয়ামী লীগের রাজনৈতিক কর্মকাণ্ডের শুভ যাত্রা সুচনা করা হইল।

উল্লেখ্য-রফিক উদ্দিন ভূইয়া ছিলেন এই ময়মনসিংহ অঞ্চলে আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা। ১৯৫২ এর ভাষা আন্দোলন, ৭০ এর গণঅভ্যুত্থান, ৭১ এর মহান মুক্তিযুদ্ধে সাহসীকতার সাথে সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনা করেছিলেন। সুদীর্ঘ কাল ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এর দায়িত্ব পালন করেছেন মহান এই নেতা।

এম. শামসুল হক ফুলপুর তারাকান্দা থেকে বার বার নির্বাচিত সংসদ সদস্য, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন।

শহীদ সারোয়ারুল আলম নোমান ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি। তিনি সভাপতির দায়িত্ব পালন কালে সন্ত্রাসীদের হাতে নিহত হন। ছাত্র রাজনীতির পাশাপাশি ছিলেন কলম সৈনিক। তার সততা ও আদর্শ আজও হাজারো ছাত্র নেতার জন্য অনুকরণীয়। তিনি নবনির্বাচিত জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এহতেশামুল আলম এর আপন ছোট ভাই ছিলেন।

মাহবুবুল হক শাকিল ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি জহিরুল হক খোকার সুযোগ্য সন্তান। তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!