Header Image

দেশে ফের বাড়ল এলপিজির দাম

 

হুসাইন মুহাম্মাদ, ঢাকাঃ

ভোক্তা পর্যায়ে বাড়ল তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের দাম। এপ্রিলের তুলনায় মে মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৫৭ টাকা বাড়িয়ে ১ হাজার ২৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

আজ মঙ্গলবার (২রা মে) এ ঘোষণা দিয়েছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মো. আব্দুল জলিল। সন্ধ্যা ৬টা থেকেই নতুন এ দাম কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে এলপি গ্যাসের দাম এক লাফে ২৬৬ টাকা বেড়ে যায়। সে সময়ে ১২ কেজির সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয় প্রায় দেড় হাজার টাকা। পরে মার্চ মাসে ১২ কেজির সিলিন্ডারের দাম ৭৬ টাকা কমিয়ে ১ হাজার ৪২২ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। তারপর এপ্রিল মাসে দাম আরও প্রায় আড়াইশ টাকা কমিয়ে ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ করা হয়।

একই সঙ্গে বাড়ল অটোগ্যাসের দামও। মে মাসে ভোক্তা অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৫৭ টাকা ৫২ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা এপ্রিলে ছিল ৫৪ টাকা ৯০ পয়সা, মার্চে ৬৬ টাকা ২২ পয়সা এবং  ফেব্রুয়ারি মাসে ৬৯ টাকা ৭১ পয়সা। এছাড়া অটোগ্যাসের প্রতি লিটারের দাম জানুয়ারি মাসে ছিল ৫৭ টাকা ৪১ পয়সা এবং ডিসেম্বরে ছিল ৬০ টাকা ৪১ পয়সা।

বিইআরসি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মে মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন এবং বিউটেন উভয়ের ঘোষিত সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৫৫৫ মার্কিন ডলার এবং প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৫৫৫ মার্কিন ডলার বিবেচনায় মে মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের দাম ভোক্তা পর্যায়ে সমন্বয় করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!