Header Image

স্মার্ট বাংলাদেশ বিনির্মানের লক্ষে ডিজি হাবিবুর রহমানের পরিকল্পনায় বঙ্গবন্ধু বিজ্ঞান মেলা

 

ষ্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশ মাদ্রাসা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) হাবিবুর রহমানের সার্বিক ব্যবস্থাপনায় এই প্রথম উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ও মাদরাসায় আধুনিক বিজ্ঞান চর্চা ও উদ্ভবনী চিন্তার প্রসারে শিক্ষামন্ত্রীর দিকনির্দেশনায় দেশের ৬৪ জেলার সরকারি-বেসরকারি মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের অংশ গ্রহণে বঙ্গবন্ধু বিজ্ঞান মেলা ও সেমিনারের আয়োজন করছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

আগামী সোমবার (১৫ মে) রাজধানীর সরকারি মাদরাসা-ই-আলিয়ায় উক্ত মেলা অনুষ্ঠিত হবে। উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ও মাদরাসায় আধুনিক বিজ্ঞান চর্চা ও উদ্ভবনী চিন্তার প্রসারে এ মেলার আয়োজন করা হয়েছে। আগামী সোমবার দিনব্যাপী চলা এ মেলা শিক্ষার্থীদের নিয়ে পরিদর্শন করতে সব সরকারি-বেসরকারি মাদরাসার অধ্যক্ষ ও সুপারদের বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

বৃহস্পতিবার মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে চিঠি সব সরকারি-বেসরকারি মাদরাসার প্রধানদের পাঠানো হয়েছে।

জানা গেছে, এ মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে অংশ নেবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর বলছে, এ মেলায়
সারাদেশের নির্বাচিত মাদরাসাগুলো বিভিন্ন বিজ্ঞানভিত্তিক প্রজেক্ট প্রদর্শন করবে। এ মেলায় অংশগ্রহণকারী সব মাদরাসা পাবে প্রশংসাপত্র। আর প্রথম থেকে দশম স্থান অর্জন করা মাদরাসাকে পুরস্কৃত করা হবে।

দেশের সকল মাদরাসার প্রধানদেরকে পাঠানো সহকারী পরিচালক মো. শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে-দেশপর মাদ্রাসা শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক ও আগ্রহী করতে গড়ে তোলার লক্ষ্যে সব সরকারি-বেসরকারি মাদরাসার অধ্যক্ষ ও সুপারদের তার মাদরাসার শিক্ষার্থীদের বঙ্গবন্ধু বিজ্ঞান মেলা পরিদর্শনের জন্য আহবান জানানো হয়েছে।

এদিকে বাংলাদেশের মাদ্রাসা শিক্ষাকে আরো এগিয়ে নিতে দেশের মাদ্রাসাগুলোর শিক্ষার্থীদের জন্য ব্যতিক্রমী এই আয়োজন করায় বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) হাবিবুর রহমান কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছেন দেশের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক মহলসহ দেশের শিক্ষাবিধগণ।

মহাপরিচালকের এই যুগান্তকারী সিদ্ধান্ত শিক্ষক শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করে তোলার মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মানে ও বর্তমান সরকারের সফল প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ বিনির্মানের যে পরিকল্পনা রয়েছে তা বাস্তবায়নেও সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করেছেন দেশের রাজনৈতিক বিশ্লেষক ও শিক্ষাবিদ। সেই সাথে উৎসব মোখর পরিবেশে মেলাটি উদযাপিত হবে বলে আশাবাদ ব্যক্ত করছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!