Header Image

শিক্ষার মূল চালিকা শক্তি হলো শিক্ষক- ত্রিশালে ইউএনও জুয়েল আহমেদ

 

ষ্টাফ রিপোর্টারঃ

দেশের প্রতিটি উপজেলা ইউনিয়নে স্কুল,কলেজ বিশ্ববিদ্যালয় হচ্ছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এমপিও ভুক্ত হচ্ছে। শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানের করতে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন।

তাই শিক্ষাক্ষেত্রে শিক্ষকদেরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। আমাদের শিক্ষার্থীরা আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। শিক্ষকদের সম্মানিত করেছেন। বছরের প্রথমদিনই সারা দেশের সকল শিক্ষার্থীরা বিনামূল্যে নতুন বই পাচ্ছে। দেশের নতুন নতুন শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে উঠছে।

বৃহস্পতিবার (৫অক্টোবর) সকালে কাঙ্খিত শিক্ষার জন্য শিক্ষক, শিক্ষক স্বল্পতা পুরণে বৈশ্বিক অপরিহার্যতা এই প্রতিপাদ্য নিয়ে উদযাপিত বিশ্ব শিক্ষক দিবস উদযাপন উপলক্ষ্যে ত্রিশালে হালিমা উচ্চ বিদ্যালয় আয়োজিত র্যালী ও আলোচনা সভায় এসব কথা বলেন।

তিনি বলেন-শিক্ষার মূল চালিকা শক্তি হলো শিক্ষক। শিক্ষকতা একটি মহান পেশা। শিক্ষকের অনেক দায়বদ্ধতা রয়েছে। শুধু পুঁথিগত বিদ্যা বিতরণ নয়, একজন শিক্ষার্থীকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলার জন্য তার আচার-আচরণের গুণগত পরিবর্তন সাধন, নৈতিক ও সামাজিক মূল্যবোধের ভিত্তি স্থাপন করে দেয়াও শিক্ষকের দায়িত্বের মধ্যে পড়ে।

ইউএনও বলেন, প্রাতিষ্ঠানিক পর্যায়ে শিক্ষাদানের মহান দায়িত্ব অর্পিত হয় শিক্ষকের ওপর। পিতামাতা সন্তান জন্ম দেন, একজন শিক্ষক সে সন্তানকে যোগ্য মানুষ হিসেবে গড়ে তোলেন। শিক্ষকরা সমাজের সম্মানিত ব্যক্তি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পর একটি যুগোপযোগী শিক্ষানীতি করতে চেয়েছিলেন। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে একটি যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের শিক্ষানীতি করেছেন।

শিক্ষকদের উদ্দেশ্যে উপজেলা নির্বাহী অফিসার জুয়েল আহমেদ বলেন, আপনারা মানুষ গড়ার কারিগর। আপনারাই পারেন জাতিকে শিক্ষিত করে গড়ে তুলতে। তাই শিক্ষাখাতে শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। করোনার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য অবিস্মরণীয় অবদান রেখেছেন। এ সরকারের আমলেই অবসরপ্রাপ্ত শিক্ষকদের পেনশন সুবিধা নিশ্চিত করা হচ্ছে। করোনার কারণে শিক্ষার্থীদের পাঠদান ব্যহত হয়েছে, তাই শিক্ষকদের উচিত পাঠদান যাতে পুষিয়ে যায় সেদিকে লক্ষ রাখা। এসময় ত্রিশাল সহকারী কমিশনার ভূমি এসিল্যান্ড হাসান আব্দুল্লাহ আল মাহমুদসহ উপজেলায় অবস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক ও অবসরপ্রাপ্ত শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!