Header Image

ডিবি’র অভিযানে চাকুরীর প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের এক জন গ্রেফতার

 

মফিদুল ইসলাম লাভলু (ময়মনসিংহ)

গত ২০২২ ইং সালে বাংলাদেশ পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর শিক্ষিত যুবকদেরকে চাকুরির প্রলোভন দেখিয়ে প্রতারণামূলকভাবে নিজেকে ‘অতিরিক্ত জেলা ও দায়রা জজ সাবরিনা আলী’ পরিচয় দিয়ে অজ্ঞাতনামা প্রতারক চক্রের সদস্য ময়মনসিংহ জেলার বিভিন্ন এলাকা থেকে আগত পুলিশ কনস্টেবল পদে চাকুরী প্রত্যাশী প্রার্থীদের কাছ থেকে বিভিন্ন অঙ্কের সর্বমোট ৪৭,৯০,০০০/-(সাতচল্লিশ লক্ষ নব্বই হাজার) টাকা হাতিয়ে নেয়।

পরবর্তীতে প্রতারণার বিষয়টি সামনে এলে এই সংক্রান্তে ময়মনসিংহ কোতোয়ালী মডেল থানায় জনৈক প্রতারিত ভিকটিম অভিযোগ করলে থানায় মামলা (মামলা নং-৬১ তারিখ-১৬/০৬/২০২৩ ইং, ধারা-১৭০/৪০৬/৪২০ পেনাল কোড) রুজু হয়।

এরপর সুষ্ঠু তদন্তের স্বার্থে মামলাটির তদন্তভার জেলা গোয়েন্দা শাখার উপর ন্যাস্ত হলে সম্মানিত পুলিশ সুপার, ময়মনসিংহের সার্বক্ষণিক দিকনির্দেশনায় ডিবি পুলিশ মামলাটির নিবিড় তদন্ত শুরু করে এবং প্রতারক ‘অতিরিক্ত জেলা ও দায়রা জজ সাবরিনা আলী পরিচয় দানকারী’ ব্যক্তিকে সনাক্ত করা হয়।

গত ১০ ডিসেম্বর ২০২৩ তারিখ জেলা গোয়েন্দা শাখার পুলিশ পরিদর্শক (তদন্ত) জনাব মোঃ মোজাম্মেল হকের নেতৃত্বে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই(নিঃ) মৃত্যুঞ্জয় পন্ডিত মিঠুন ও এসআই(নিঃ) শেখ গোলাম মোস্তফা সঙ্গীয় অফিসার ফোর্সসহ বিভিন্ন স্থানে ধারাবাহিকভাবে অভিযান পরিচালনা করে অতপর মানিকগঞ্জ জেলার সদর থানাধনীন বাড়াইভিকরা বাজার হতে প্রতারক চক্রের মূল সদস্য ‘অতিরিক্ত জেলা ও দায়রা জজ সাবরিনা আলী’ নামক ভুয়া পরিচয় প্রদানকারী আসামী ১। মোঃ সাইফুল ইসলাম টুটুল (৩৩), পিতা-মৃতঃ রফিকুল ইসলাম,
মাতা-মোছাঃ সাহিদা আক্তার, সাং-বাড়াইভিকড়া, থানা-মানিকগঞ্জ সদর, জেলা-মানিকগঞ্জ-কে গ্রেফতার করতে সক্ষম হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামী এ ধরণের বিভিন্ন প্রতারণামূলক কর্মকান্ডের সাথে সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছে। তার স্বীকারোক্তিমূলক জবানবন্দি লিপিবদ্ধ করার জন্য তাকে বিজ্ঞ আদালতে সোর্পদ করা হয়েছে। ঘটনায় জড়িত অপরাপর আসামীদের নাম-ঠিকানা সনাক্তকরণপূর্বক গ্রেফতারের অভিযান অব্যহত আছে।

এই অভিযানের মাধ্যমে ২০২২ ইং সালে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে সংঘটিত প্রতারণামূলক কর্মকান্ডের রহস্য উদঘাটিত হল যা ভবিষ্যতে পুলিশের নিয়োগ প্রক্রিয়াকে স্বচ্ছ ও দূর্নীতিমুক্ত রাখতে সহায়ক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!