Header Image

বান্দরবানের সুয়ালক ইউনিয়নে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত

 

ইসমাইল হোসেন সোহাগ, বিশেষ প্রতিনিধিঃ

 

কন্যা শিশু আগামীদিনের ভবিষ্যৎ, নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব”—এই প্রতিপাদ্যকে সমুন্নত রেখে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের আয়োজনে এসআইডি, সিএইচটি, ইউএনডিপি’র সহযোগিতায় আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

১০ নভেম্বর”২০২১ইং বুধবার দিনব্যাপী সুয়ালক ইউনিয়নের ম্রো আবাসিক উচ্চ বিদ্যালয়ের মাঠে এ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বান্দরবান সদর উপজেলার এডুকেশন ফ্যাসিলিলেটর নাউপ্রু মার্মা ও প্রকল্প জেন্ডার Inclusive officer ম্যাগডেলিন-এর সঞ্চালনায় এবং ম্রো আবাসিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মহিন উদ্দিন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৪নং সুয়ালক ইউনিয়ন পরিষদের সম্মানিত চেয়ারম্যান উক্যনু মার্মা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে মেয়ে -শিশু ও নারীর ক্ষমতায়ন প্রকল্পে ব্যাপক হারে কাজ চলমান রয়েছে। শান্তি ও সম্প্রীতিতে নারীদের ভূমিকা অপরীসীম। বাংলাদেশ সরকার কিশোরী ও নারীদের উন্নয়নে স্থানীয় পর্যায়ে উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদে নির্বাচিত পুরুষ জন-প্রনিধিদের পাশা-পাশি নারী জন-প্রতিনিধিগণ উন্নয়ন কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তুু এটা অস্বীকার করার উপায় নাই যে, হাজার বছরের সামাজিক বৈষম্য, দারিদ্র, নিরক্ষরতা এবং কুসংস্কার নারীদের পশ্চাৎ করে রেখেছে। ইউনিয়ন এবং উপজেলা পরিষদের নারী প্রতিনিধিগণও এর বাইরে নয়।

বক্তারা আরও বলেন, শিশুর নির্ভূল জম্ম নিবন্ধন নিশ্চিত করণ ও নারীদের উন্নয়নে সরকার ইউনিয়ন, পৌরসভা, উপজেলা ও জেলা পরিষদে সামগ্রিক কার্যক্রমে নারী সদস্যদের ভুমিকা জোরদার ও পর্যাপ্ত পরিমাণে বরাদ্ধের ব্যবস্থা করেছে। নারীদের দক্ষতা বৃদ্ধি করা ও শিশু, কিশোদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার বিভিন্ন সময় বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। নারী ক্ষমতায়ন, নির্বাচনে নারীদের আরো ব্যাপক হারে অংশ গ্রহণ,নারীরা সমাজের দক্ষ সংগঠক, নারীর প্রতি দৃস্টিভঙ্গির পরিবর্তন করে নারীদের সমাজে সামাজিক মূল্যবোধ সম্পন্ন সম্মানের জায়গায় আসন করে দিতে হবে। ইভটিজিং ও বাল্য বিবাহ বন্ধে সকলকে আন্তরিক ভাবে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,
বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের ৫নং ওয়ার্ডের সম্মানিত মেম্বার শৈক্যহ্লা মার্মা(সুমন), কারবারী, হেডম্যান প্রতিনিধি, সুয়ালক স্কুলের সহকারী শিক্ষক, অত্র বিদ্যালয়ের শিক্ষক- শিক্ষিকা, প্রজেক্টের কর্মকর্তা সহ বিভিন্ন নারী সংগঠনের নেতা-কর্মীবৃন্দরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!