Header Image

ময়মনসিংহে বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও কেক কাটা

 

মফিদুল ইসলাম লাভলু (ময়মনসিংহ)

বাত-ব্যথা ও অস্থিসন্ধির প্রদাহে ফিজিওথেরাপি চিকিৎসা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দেশব্যাপি উদযাপিত হচ্ছে বিশ্ব ফিজিওথেরাপি দিবস।এরই ধারাবাহিকতায় ময়মনসিংহ নগরীর টাউন হল শহীদ মিনার হতে ময়মনসিংহ কলেজ অব ফিজিওথেরাপি এণ্ড হেলথ সায়েন্সেস ও বেলা রিহ্যাবিলিটেশন সলিউশন পয়েন্ট এর আয়োজনে আলোচনা সভা, বর্ণাঢ্য র‌্যালি ও কেক কাটার মধ্যদিয়ে দিনটি উদযাপন করা হয়।

শুক্রবার ৮ সেপ্টেম্বর এ উপলক্ষে এক আলোচনা সভায় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের সহ-সভাপতি (বিপিএ) ডাঃ রোকসানা আক্তার পিটি এর সভাপতিত্বে ও ময়মনসিংহ কলেজ অব ফিজিওথেরাপি এণ্ড হেলথ সায়েন্সেস এর সহকারী পরিচালক ইমরান আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,ময়মনসিংহ ইন্সটিটিউট অব প্রফেশনাল ম্যানেজমেন্টের নির্বাহী পরিচালক ও এইচএসএসটি ময়মনসিংহের সাবেক পরিচালক অধ্যাপক মেজর আজিজ আহমেদ সাদেক রেজা, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, এডভোকেট সাহাবুদ্দিন কলেজ গফওগাঁও এর অধ্যক্ষ এ কে এম মাহমুদ হোসেন
সেলিম,এমসিপিএইচএস সহকারী অধ্যাপক মুরশেদুল হাসান,বেলা রিহ্যাবিলিটেশন সলিউশন পয়েন্টের হেড অব পাবলিক রিল্যাশন মেহরাব হোসেন পান্নুসহ প্রমুখ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেজর আজিজ আহমেদ সাদেক রেজা চিকিৎসা বিজ্ঞানে ফিজিওথেরাপির অপরিসীম ভূমিকার কথা তুলে ধরে তিনি বলেন, বিভিন্ন স্থানে দেখেছি, প্রতিটি সার্জারির ক্ষেত্রে ফিজিওথেরাপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।রোগীদের ফিজিওথেরাপি না দেওয়া হলে তাঁদের মধ্যে প্রতিবন্ধিত্ব চলে আসে। যেমন দেখা গেল-অস্ত্রোপচারের পর প্লাস্টার খোলার সময় রোগী সঠিক থেরাপি না পেলে তাঁর অস্থিগ্রন্থি বিকল হয়ে প্রতিবন্ধিত্ব দেখা দেবে।

ফিজিওথেরাপির অভাবে সঠিক চিকিৎসা পাওয়ার পরও সঠিক ফল অনেকে পায় না। তাই চিকিৎসা পেশার সব শাখার সঙ্গে ফিজিওথেরাপিকে সমান্তরালভাবে নিয়ে আসতে হবে। সভাপতির বক্তব্যে ডাঃ রোকসানা আক্তার বলেন, চিকিৎসা বিজ্ঞানের অন্যতম একটি প্রধান ও স্বতন্ত্র চিকিৎসা পদ্ধতি হচ্ছে ফিজিওথেরাপি চিকিৎসা। যা প্রতিবন্ধী ব্যাক্তি ও প্রতিবন্ধীতার ঝুকিঁতে থাকা ব্যাক্তিদের কর্মক্ষম করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বর্তমানের এমন একটি ঘর খুজে পাওয়া যাবে না যেখানে বাত-ব্যথা রোগী নেই অথচ বাত-ব্যাথা, প্যারলাইসিস, প্রতিবন্ধী ব্যাক্তি ও শিশুরা সঠিক চিকিৎসার অভাবে খুব কষ্টে জীবনযাপন করছে।

তাই ফিজিওথেরাপি চিকিৎসাকে সার্বজনীন করার লক্ষ্যে সচেতনতার বিকল্প নেই।দীর্ঘমেয়াদি রোগ, বিশেষ করে বাত-ব্যথা ও পক্ষাঘাতের রোগীদের সমস্যা ওষুধ দিয়ে নিরাময় সম্ভব নয়। এ জন্যই প্রয়োজন ফিজিওথেরাপি চিকিৎসা।

এর জন্য সরকারের পাশাপাশি বেসরকারীভাবে ময়মনসিংহ কলেজ অব ফিজিওথেরাপি এণ্ড হেলথ সায়েন্সেস ও বেলা রিহ্যাবিলিটেশন সলিউশন পয়েন্ট, মাসকান্দা, ময়মনসিংহ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই নিরলস প্রয়াসকে আরও বেগবান করতে সর্বস্তরের জনগনকে একত্রে কাজ করার আহ্বান জানান তিনি।আলোচনা শেষে বর্ণাঢ্য র‌্যালিটি নগরীর টাউন হল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বৈশাখী মঞ্চে গিয়ে কেক কাঁটার মধ্য দিয়ে শেষ করা হয়।

অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন কলেজে বিভিন্ন বিভাগের অধ্যাপক, সহকারী অধ্যাপক, লেকচারার, সুশীল সমাজ, সাংবাদিক, আইন শৃঙ্খলা বাহিনী ও কলেজের ছাত্র-ছাত্রীবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!